kalerkantho


সৌদিতে ট্যাক্স লাগবে না প্রবাসী শ্রমিকদের

কালের কণ্ঠ অনলাইন   

৯ জানুয়ারি, ২০১৮ ১১:১০



সৌদিতে ট্যাক্স লাগবে না প্রবাসী শ্রমিকদের

সামাজিক যোগাযোগের মাধ্যমে গুজব ছড়িয়ে পড়েছিল যে, তিন হাজার রিয়ালের বেশি পারিশ্রমিক হলে ১০ শতাংশ ট্যাক্স দিতে হবে সৌদি সরকারকে। তবে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি) জানিয়েছে, প্রবাসী শ্রমিকদের নতুন করে কোনো ট্যাক্স দিতে হবে না।

সামাজিক যোগাযোগের মাধ্যমে এ ব্যাপারে ভুল তথ্য ছড়িয়েছে বলেও জানিয়েছে এমএলএসডি। সম্প্রতি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে মূল্য সংযোজন কর ধার্য করার ব্যাপারে তথ্য প্রকাশের পর এ ধরনের বিভ্রান্তি ছড়ায়।

তবে বছরের  প্রথম দিন থেকেই বিভিন্ন পণ্যে পাঁচ শতাংশ ভ্যাট দিতে হবে সবাইকে। তেলের উৎপাদন এবং দাম কমে যাওয়ার ফলে এ ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ আবা আল খইল জানান, প্রবাসীদের ট্যাক্স লাগবে বলে যে খবর ছড়িয়েছে তার কোনো সত্যতা নেই। প্রবাসী শ্রমিকদের কাছ থেকে ট্যাক্স নেওয়ার এই মুহূর্তে কোনো ইচ্ছা আমাদের নেই।

এছাড়া গুজব ছড়িয়েছে, চাকরির ৬০টি ক্ষেত্র বাতিল করা হচ্ছে প্রবাসীদের নিয়োগ এবং ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে। সেটাও ভুল বলে উল্লেখ করেছেন খালেদ। মাত্র ১৯টি চাকরির ক্ষেত্র সীমিত করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

সূত্র : সৌদি গেজেট


মন্তব্য