kalerkantho


সব পরমাণু অস্ত্র যুক্তরাষ্ট্রের দিকে তাক করা : উত্তর কোরিয়া

কালের কণ্ঠ অনলাইন   

১০ জানুয়ারি, ২০১৮ ১৬:৫৯



সব পরমাণু অস্ত্র যুক্তরাষ্ট্রের দিকে তাক করা : উত্তর কোরিয়া

উত্তর ও দক্ষিণ কোরিয়া সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে সংলাপ শুরু

উত্তর কোরিয়ার সব পরমাণু অস্ত্র দক্ষিণ কোরিয়ার দিকে নয়, বরং যুক্তরাষ্ট্রের দিকে তাক করে রাখা হয়েছে। উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। দেশটি জানায়, দক্ষিণ কোরিয়ার সঙ্গে সংলাপে পিয়ংইয়ংয়ের পরমাণু অস্ত্র কর্মসূচি নিয়ে আলোচনা হবে। উত্তর ও দক্ষিণ কোরিয়া প্রায় দুই বছর পর প্রথম আনুষ্ঠানিক সংলাপ শুরু করার পর উত্তর কোরিয়া এ ঘোষণা দিল।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি এবং কোরীয় উপদ্বীপে যুক্তরাষ্ট্রের সঙ্গে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার ফলে সৃষ্ট উত্তেজনা প্রশমনের লক্ষ্যে মঙ্গলবার দেশ দুটির সীমান্তবর্তী গ্রাম পানমুনজমে সংলাপ শুরু হয়েছে।

এদিকে, পিয়ংইয়ংয়ের প্রধান আলোচক রি সন গুয়ান বলেন, 'আমাদের সব পরমাণু ও হাইড্রোজেন বোমা এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রের দিকে তাক করে রাখা হয়েছে। কোনো অস্ত্রই আমাদের ভাই দক্ষিণ কোরিয়া কিংবা চীন ও রাশিয়ার দিকে তাক করে রাখিনি আমরা।'

মঙ্গলবার পানমুনজমে অনুষ্ঠিত বৈঠকে নিজেদের মধ্যকার সংকট সমাধানে আনুষ্ঠানিক সংলাপ শুরু করতে সম্মত হয় দুই কোরিয়া। এ ছাড়া, আগামী মাসে সিউলে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে অংশ নিতে সম্মত হয় উত্তর কোরিয়া।

তথ্যসূত্র: এপি


 


মন্তব্য