kalerkantho


সৌদি জোটের অবরোধে বিপর্যস্ত কাতার যাচ্ছে আন্তর্জাতিক আদালতে

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ০৯:৫৬



সৌদি জোটের অবরোধে বিপর্যস্ত কাতার যাচ্ছে আন্তর্জাতিক আদালতে

ইরানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা এবং মুসলিম ব্রাদারহুড ও ইসলামিক স্টেটসহ জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করেছে সৌদি জোট। সৌদি জোটের অবরোধের বেড়াজাল থেকে বেরিয়ে আসার ব্যাপারে আন্তর্জাতিক আদালতে যাওয়ার কথা আগেই জানিয়েছিল কাতার।

গত বুধবার দোহায় এক সংবাদ সম্মেলনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লুলওয়া আল খাতের জানান, জাতিসংঘ তদন্ত করে দেখার পর বলেছে, অবরোধের ফলে এখানকার মানুষের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

তিনি আরো বলেন, আমাদের জন্য সব পথই খোলা আছে। আমরা ইতোমধ্যে আন্তর্জাতিক পরিমণ্ডলে বা আন্তর্জাতিক আদালত কিংবা জাতিসংঘের প্রতিষ্ঠানে যাওয়া শুরু করেছি। আমাদের একটাই দাবি, অবরোধ শেষ করে ন্যায়বিচার পাওয়া।

প্রসঙ্গত, জঙ্গিদের সমর্থন, অর্থায়ন ও লালন পালনের অভিযোগে ২০১৭ সালের ৫ জুন সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব অামিরাত ও বাহরাইন দোহার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর আকাশসীমা, স্থলবন্দর ও সমুদ্রবন্দর বন্ধ করে দেয়।

অবরোধ উঠিয়ে নেওয়ার জন্য এর পর দফায় দফায় শর্ত পাঠায় সৌদি জোট। তবে নিজেদের বিরুদ্ধে যাবতীয় অভিযোগ অস্বীকার করে সৌদি জোটের দাবিও নাকচ করে দিয়েছে দোহা।

ফলে নজিরবিহীন কূটনৈতিক সংকট শুরু হয় মধ্যপ্রাচ্যজুড়ে। বেশ কয়েকটি দেশ সঙ্কট সমাধানের চেষ্টা চালিয়েও ব্যর্থ হয়েছে।

সূত্র : আলজাজিরা।


মন্তব্য