kalerkantho


অডিও টেপ প্রকাশে পদ হারালেন আরেকজন সৌদি রাজপুত্র

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ১০:৫০



অডিও টেপ প্রকাশে পদ হারালেন আরেকজন সৌদি রাজপুত্র

ছবি অনলাইন

সম্প্রতি ১১ জন প্রিন্সকে গ্রেপ্তারের ব্যাপারে সৌদি আরবের সরকারি ভাষ্যকে মিথ্যা দাবি করে বক্তব্য দিয়েছিলেন সৗদি রাজপুত্র আব্দুল্লাহ বিন সৌদ। সে বক্তব্যের অডিও রেকর্ড প্রকাশিত হওয়ার পরেই তাকে পদচ্যুত করা হয়।

সৌদি আরবের সেই রাজপুত্রকে সামুদ্রিক ক্রীড়া সংঘের প্রধানের দায়িত্ব পালন করছিলেন। এবার তার সে বক্তব্য প্রকাশিত হওয়ার পর তাকে সে পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।  তার পরিবর্তে একজন সামরিক কর্মকর্তাকে উক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

আরো পড়ুন :  তেলের দাম ৮০ ভাগ বাড়াবে সৌদি আরব

প্রিন্স আব্দুল্লাহ বিন সৌদ গত অক্টোবর মাস থেকে সৌদি আরবের সামুদ্রিক ক্রীড়া সংঘ তথা মেরিন স্পোর্টস ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

গত সোমবার ব্লুমবার্গ তার একটি অডিও রেকর্ডিংয়ের সংবাদ প্রকাশ করে, যেখানে তাকে সরকারের বিরুদ্ধে কথা বলতে শোনা যায়। ব্লুমবার্গ দাবি করে, অডিওটি সৌদি আরবের বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়ছিল।

আরো পড়ুন : সৌদি আরব এবং ইরান কি যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে?

ছয় মিনিট দীর্ঘ এই অডিওতে প্রিন্স আব্দুল্লাহ দাবি করেন, গত ৪ জানুয়ারি সৌদি সরকার ১১ জন প্রিন্সকে গ্রেপ্তার করার ব্যাপারে যেসব কারণ বলেছে, তা মিথ্যা এবং অযৌক্তিক।

অডিওতে আব্দুল্লাহ রাজপরিবার ও জনগণকে উদ্দেশ্য করে বলেন, যে প্রিন্সদেরকে আন্দোলন করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, তারা কখনোই আন্দোলন করা অথবা রাজকীয় নির্দেশ অমান্য করার কথা না।

আরো পড়ুন : সবচেয়ে ধনী সৌদ পরিবারের সম্পদ কত? উৎস কী?

উল্লেখ্য সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমে থেকে এর আগে জানানো হয়েছিল, পানি ও বিদ্যুৎ বিল প্রদান সহ সরকারি বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা বাতিলের প্রতিবাদে প্রিন্সরা অবস্থান কর্মসূচী এবং মিছিল করতে চাইলে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

কিন্তু প্রিন্স আব্দুল্লাহ তার রেকর্ডকৃত অডিওতে দাবি করেন, তারা সেখানে গিয়েছিলেন তাদের এক আত্মীয়ের সঙ্গী হিসেবে, যাকে তার পূর্ববর্তী দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। সেখানে পৌঁছার ঐ আত্মীয়কে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়, কিন্তু তাদেরকে আটকে দেওয়া হয়, তাদেরকে প্রহরীরাও শারীরিকভাবে বাধা প্রদান করে এবং পরবর্তীতে বিশেষ এলিট ফোর্স তাদেরকে গ্রেপ্তার করে।

অডিওটি রেকর্ড করা হয়েছিল রাজ পরিবারের অন্যান্য সদস্যদের এবং জনগণের কাছে  প্রচারের উদ্দেশ্যে। এতে প্রিন্স আব্দুল্লাহ তার নিজের নাম উল্লেখ করেন এবং বলেন যে তিনি কারো পরামর্শ ছাড়া নিজেই এই অডিও ম্যাসেজটি রেকর্ড করছেন।

সূত্র : আল জাজিরা


মন্তব্য