kalerkantho


ভারতকে ছেড়ে এবার চীনের সঙ্গে গাঁটছড়া বাঁধল নেপাল

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১৮:৩৬



ভারতকে ছেড়ে এবার চীনের সঙ্গে গাঁটছড়া বাঁধল নেপাল

ভারতের উপর আর নির্ভরশীল নয় নেপাল। চীনের সাহায্যে এবার ইন্টারনেটের সুবিধা নিচ্ছে নেপাল। ইন্টারনেট পরিষেবার জন্য তারা চীনা অপটিক্যাল ফাইবারের ব্যবহার করছে।

এতদিন সাইবার স্পেসে যোগাযোগের জন্য ভারতের উপর নির্ভরশীল ছিল নেপাল। কিন্তু এবার তারা ভারতের সঙ্গে সম্পর্ক ঘুচিয়ে জুটি বেঁধেছে চীনের সঙ্গে। হিমালয় পর্বতের এপার থেকে ওপারে অপটিক্যাল ফাইবার নিয়ে গিয়েছে তারা। চীনা ফাইবার রাসুয়াগাড়ি সীমা দিয়ে নিয়ে যাওয়া হয়েছে। প্রতি সেকেন্ডে এর স্পিড ১.৫ গিগাবাইট। বিরাটনগর, ভাইরাওয়া ও বীরগঞ্জ দিয়ে যে অপটিক্যাবল ফাইবার নিয়ে যাওয়া হয়েছে, তার থেকে এর গতি কম। ভারতের অপটিক্যাল ফাইবারের স্পিড প্রতি সেকেন্ডে ৩৪ গিগাবাইট।

আরও পড়ুন: প্রেমের নিষ্ঠুর পরিণতিতে নাবালিকা প্রেমিকার স্বেচ্ছামৃত্যুর আবেদন!

২০১৬ সালে চায়না টেলিকমিউনিকেশনের সঙ্গে নেপাল টেলিকম একটি মউ চুক্তি সাক্ষর করে। সেই চুক্তি অনুসারে নেপালের ইন্টারনেট নেটওয়ার্ক চীন থেকে কাজ করবে।

নেপালের তথ্যমন্ত্রী মোহন বাহাদুর বাসনেত জানিয়েছেন, চীন থেকে হিমালয় হয়ে অপটিক্যাল ফাইবার বসানোর কাজ শুরু হয়ে গিয়েছে। তিনি এই অনুষ্ঠানের উদ্বোধন করেন। অপটিক্যাল ফাইবার লিঙ্ক নেপাল ও চীনের মধ্যে সুসম্পর্ক তৈরি করবে। এর ফলে দেশের (নেপালের) ইন্টারনেট পরিষেবার উন্নতি হবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ট্রাম্পকে ক্ষমা চাইতে হবে : আফ্রিকান ইউনিয়ন


মন্তব্য