kalerkantho


দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিস্কুটেরবাক্সে লুকানো ছিল ব্রিটিশ রাজমুকুট!

কালের কণ্ঠ অনলাইন   

১৩ জানুয়ারি, ২০১৮ ১৯:৫৮



দ্বিতীয় বিশ্বযুদ্ধে বিস্কুটেরবাক্সে লুকানো ছিল ব্রিটিশ রাজমুকুট!

ব্রিটেনের রানীর রাজমুকুটটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় একটি বিস্কুটের টিনের বাক্সে লুকিয়ে রাখা হয়েছিল। শুধু তাই নয়, রাজমুকুটসহ টিনের বাক্সটি উইন্ডসর প্রাসাদে মাটির নিচে রাখা হয়েছিল। আরকুহার্ট আরভিন নামে এক ব্যক্তির বরাত দিয়ে বিবিসির তথ্যচিত্রে এসব তথ্য জানানো হয়েছে। আরকুহার্ট আরভিন রাজকীয় নথিপত্রের একজন তদারককারী বলে জানা গেছে।  

আরভিন জানান, এ বিষয়ে এতোটাই গোপনীয়তা করা হয়েছিল যে, রানী এলিজাবেথ স্বয়ং নিজেও ১৯৩৯ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত বিষয়টি জানতেন না।

তথ্যচিত্রে বলা হয়েছে, মধ্যযুগে নির্মিত উইন্ডসর প্রাসাদটির গোপন বর্হিদ্বারে রাজমুকুটটি লুকানো হয়েছিল। রাজমুকুটে থাকা মূল্যবান পাথরগুলোর মধ্যে ব্ল্যাক প্রিন্স রুবি ছিল অন্যতম।রানী দ্বিতীয় এলিজাবেথের বাবা রাজা ষষ্ঠ জর্জ রাজমুকুটটির নিরাপত্তার বিষয়ে নির্দেশ দিয়েছিলেন। মূল্যবান পাথরগুলো যাতে হিটলারের বাহিনীর হাতে না পড়ে সেজন্য এই ব্যবস্থা নেওয়া হয়েছিল। 

আরভিন জানিয়েছেন, রাজা ষষ্ঠ জর্জের মা রানী ম্যারির কাছে লেখা রাজকীয় গ্রন্থাগারিক ওয়েন মোরশেদের চিঠিতে এ বিষয়টি প্রকাশ হয়। গোপনস্থানে পুঁতে রাখা বাক্সটি এখনো সেখানে রেখে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, রাজমুকুটটিতে ২হাজার ৮৬৮টি হীরা রয়েছে। রাজা জর্জের অভিষেককে সামনে রেখে ১৯৩৭ সালে এটি তৈরি করা হয়। 

তথ্যসূত্র: বিবিসি



মন্তব্য