kalerkantho


বিশাল চার্চ ধ্বংস করল চীনা কর্তৃপক্ষ

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৩:২৪



বিশাল চার্চ ধ্বংস করল চীনা কর্তৃপক্ষ

ছবি অনলাইন

উত্তর চীন কর্তৃপক্ষ সম্প্রতি খ্রিস্টান সম্প্রদায়ের নির্মিত জিনডেংটাই নামে বিশাল একটি চার্চ ধ্বংস করেছে। এ ধ্বংসকাণ্ডকে চীনের ‘তালেবান ধাঁচের’ কর্মকাণ্ড বলে অভিযোগ করেছে একটি ধর্মীয় গ্রুপ।

চীনের সানজি প্রদেশের লিফেনে নির্মিত এ চার্চটিকে ধূসর রং করা হয়েছিল। এর চূড়ায় ক্রসটি ছিল লাল। তবে স্থানীয় কর্তৃপক্ষ বলেছে অবৈধভাবে নির্মিত হওয়ায় চার্চটিকে ধ্বংস করা হয়েছে। এটি শহরব্যাপী পরিচালিত অবৈধ স্থাপনা ধ্বংসের অংশ হিসেবেই ভাঙা হয়েছে বলে দাবি তাদের।

আরো পড়ুন : সেনাবাহিনী অর্ধেক কমাবে চীন

চীনের কমিউনিস্ট সরকার সর্বদা ধর্মীয় কর্মকাণ্ডের ওপর কঠোর নজরদারি করে থাকে। বিভিন্ন ধরনের ধর্মীয় কর্মকাণ্ডের ওপর বিধিনিষেধও স্বাভাবিক বিষয়।

এ চার্চটির ভেঙে ফেলার ছবি সম্প্রতি অনলাইনে প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে চার্চটির লাল রঙের বিশাল আকারের ক্রস মাটিতে ভেঙে পড়েছে। ভেঙে ফেলার সময় সেখানে বিপুলসংখ্যক পুলিশ উপস্থিত ছিল। চার্চটি ভাঙার জন্য বিস্ফোরক ব্যবহৃত হয়।

আরো পড়ুন : চীন-ভারত সম্পর্ক কোন পথে

এক কৃষক চার্চটির জন্য তার ভূমি দান করেন। এরপর সেখানে গোপনে ওয়্যারহাউজের আড়ালে চার্চটি নির্মিত হয় বলে অভিযোগ রয়েছে।

২০০৯ সালে চার্চটি যখন প্রায় নির্মিত হয়ে গেছে তখন এটি কর্তৃপক্ষের নজরে পড়ে। এরপর স্থানীয় খ্রিস্টানদের বেশ কয়েকজনকে আটক করা হয়। তাদের কয়েকজনের জেলও হয়। এবার সেই চার্চটি ভেঙে ফেলা হলো।
সূত্র : ডন


মন্তব্য