kalerkantho


‘উড়োজাহাজও শব্দদূষণ করে, এটাও কী বন্ধ করবেন’

ইউপি সরকারকে মাওলানার প্রশ্ন

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৪:৩৯



‘উড়োজাহাজও শব্দদূষণ করে, এটাও কী বন্ধ করবেন’

মাওলানা কাসমি -ভিডিও ফুটেজ থেকে নেওয়া ছবি

ভারতের উত্তর প্রদেশ (ইউপি) সরকার ধর্মীয়সহ সার্বজনীন স্থানে লাউড স্পিকার তথা মাইকের ব্যবহার নিষিদ্ধ করেছে। এ প্রসঙ্গে রাজ্য সরকার নির্দেশ জারি করেছে, আগামী ২০ জানুয়ারির মধ্যে বিনা অনুমতিতে চলমান সব লাউড স্পিকার সরিয়ে দিতে। 

ওই নির্দেশ মোতাবেক, ধর্মীয় স্থান, জনসাধারণের সমাগমের স্থান, মিছিল ও উৎসবে লাউডস্পিকার না বাজানোর এই নির্দেশ এলাহাবাদ হাইকোর্টের দেওয়া আদেশের সূত্রে দেওয়া হয়েছে। 

এ ঘটনার পর ইংরেজি নিউজ চ্যানেল সিএনএন নিউজ১৮ এক সরাসরি বিতর্কের আয়োজন করে। এতে অন্যান্য অতিথিদের সঙ্গে উপস্থিত ছিলেন ইমাম কাউন্সিলের প্রেসিডেন্ট মাওলানা মাকসুল হাসান কাসমি। কাসমি মসজিদ থেকে মাইক সরিয়ে নেওয়ার নির্দেশের বিরুদ্ধে কড়া আপত্তি জানান। 

আরো পড়ুন : 'নারীদের জন্য বিপদের কারখানা পাকিস্তান'

বিতর্ক সঞ্চালক মাওলানা কাসমিকে বলেন, ভোর সাড়ে ৪টায় আপনারা যে আজান দেন তাতে লোকজনের ঘুমের ব্যাঘাত ঘটে আর এটা রাইট টু স্লিপের লঙ্ঘন। এ কারণে লাউডস্পিকার সরিয়ে নেওয়া হচ্ছে।

আরো পড়ুন : পশ্চিম তীরে আরো ইহুদি বসতি নির্মাণে জার্মানির উদ্বেগ

সঞ্চালকের এমন তর্কে কাসমি অসন্তুষ্ট হন এবং জবাবে বলেন, অনেক মানুষ তো রাতে কাজ করে আর দিনে ঘুমায়। তাহলে এই নিষেধাজ্ঞা শুধুমাত্র রাত ১০টা থেকে ভোর ৬ পর্যন্তই কেন? উড়োজাহাজের ওপরও তাহলে নিষেধাজ্ঞা দেওয়া উচিত, কারণ এর দ্বারাও শব্দদূষণ হয়।
সূত্র : জনসত্তা.কম 

 


মন্তব্য