kalerkantho


বাংলাদেশ-পাকিস্তান-চীন সীমান্তে আরো ১৫ ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করবে ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১৯:২৭



বাংলাদেশ-পাকিস্তান-চীন সীমান্তে আরো ১৫ ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করবে ভারত

পাকিস্তান, বাংলাদেশ ও চীনের সীমান্তে আরো ১৫ ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করতে যাচ্ছে ভারত সরকার।  দেশটির  সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফ ও আইটিবি-কে আরও সুরক্ষা দিতে রণকৌশলজনিত এ ব্যবস্থা নেওয়ার পরিকল্পনা নিয়েছে ভারত সরকার। ভারতের স্বরাষ্ট্রমণ্ত্রণালয়ের এক উর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে পিটিআই(প্রেস ট্রাষ্ট অব ইন্ডিয়া) এ তথ্য নিশ্চিত করেছে। 

স্বরাষ্ট্রমণ্ত্রণালয়ের উর্ধ্বতন ওই কর্মকর্তা পিটিআই'কে জানান, পাকিস্তান, বাংলাদেশ ও চীন সীমান্তে ১৫ টি ব্যাটেলিয়ান সৈন্য
নিয়োগের বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। 

তিনি জানান, বর্ডার সিকিউরিটি ফোর্স(বিএসএফ)-র সাথে ৬ ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত হবে। এছাড়া ইন্দো-তিব্বতিয়ান বর্ডার পুলিশ(আইটিবি)-কে সহযোগীতা দিতে ৯  ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করার পরিকল্পনা রয়েছে ভারত সরকারের। 

এ সৈন্যবাহিনীর প্রতিটি ব্যাটেলিয়ানে ১০০০ জওয়ান ও অফিসার রয়েছে বলে তিনি জানান। 

এদিকে, বিএসএফ-র এক সূত্রের বরাতে জানা গেছে, আসাম ও পশ্চিমবাংলা সংলগ্ন ভারত-বাংলাদেশ সীমান্তে বিএসএফ-কে সহযোগিতা করতে ওই বাড়তি  ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করার প্রয়োজন দেখা দিয়েছে। 

বিএসএফ সূত্র  জানায়, ভারত-পাকিস্তান সীমান্ত বিশেষত পাঞ্জাব ও জম্মু সংলগ্ন সীমান্ত সুরক্ষায় খুব দ্রুতই কয়েক ব্যাটেলিয়ান সৈন্য নিয়োজিত করা হবে। এ বিষয়ে প্রক্রিয়া চলমান রয়েছে। 


তথ্যসূত্র: ফিন্যান্সিয়াল এক্সপ্রেস 



মন্তব্য