kalerkantho


এখনো বিনিময় প্রথা চলছে সেখানে!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১১:৫৪



এখনো বিনিময় প্রথা চলছে সেখানে!

কাঠা দিয়ে ধান মেপে নিয়ে বিন্নি খই দেওয়া হচ্ছে সমপরিমাণ। হাওড়ার সাঁতরাগাছির একজন জানান, এখনো যে বিনিময় প্রথা চলে, লালবাগে বেড়াতে না আসলে তা জানতেই পারতাম না!

পৌষ মাস উপলক্ষে ভারতের লালবাগ জেলার নবগ্রামের কিরীটেশ্বরী গ্রামে এক মেলায় এভাবে বিনিময় চলছে। মেলার সম্পাদক আমিরুল জানান, পৌষ মাসের প্রথম মঙ্গলবার থেকে মেলা শুরু হয়েছে।

তিনি আরো জানান, পুজা-পার্বণ থেকে উৎসব-অনুষ্ঠান সব কিছুতেই সব ধর্মের লোকজন যোগ দেন। মেলা চলাকালীন ভক্ত ও পর্যটকদের কেনাকেটাও চলছে। গ্রামীণ ওই মেলায় নাগরদোলা যেমন এসেছে, তেমনি কয়েকশ দোকান পসরা সাজিয়ে বসেছে।

আরো পড়ুন : নেতানিয়াহুর ভারত সফরের এজেন্ডা : প্রতিরক্ষা, বাণিজ্য ও বলিউড

অন্তত ৩০টি পরিবার মেলায় খইয়ের দোকান দিয়েছে। মেলার অন্যতম আকর্ষণ বিন্নি ও ভুট্টার খই। মেলা কমিটির সহ-সম্পাদক সৌমিত্র দাস বলেন, এই মেলার ঐতিহ্য খই। কিরীটেশ্বরী পঞ্চায়েতের প্রায় ২৮টি পাড়ায় আছে আদিবাসীরা। ওই সমস্ত পাড়ায় এক কাঠা ধান দিয়ে ছয় কাঠা খই মেপে নেওয়ার রেওয়াজ সেই কবে থেকে চলে আসছে। তাদের হাতে মোবাইল এলেও পুরনো এই প্রথা তারা ভুলে যাননি।

খই বিক্রেতা কালাচাঁদ মণ্ডল ও লক্ষ্মীরানি হালদার জানান, বিনিময় প্রথা থাকায় আমরা মেলায় দোকান করার সময় নতুন কাঠা বানিয়ে নিয়ে আসি। এলাকার মানুষ কাঠা দিয়ে ধান মেপে খই নিয়ে যান।

স্থানীয় লোকজন থেকে শুরু করে বিভিন্ন জায়গা থেকে আসা পর্যটকরাও উপভোগ করেন ওই মেলা। লাইন দিয়ে দাঁড়িয়ে কাঠা দিয়ে ধান মেপে খই নেওয়ার যে আগ্রহ, তার টানেই প্রতি বছর মেলায় ভিড় করেন লোকজন।


মন্তব্য