kalerkantho


মায়ন আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

ফিলিপাইনে বাড়ি ছেড়ে পালালো ১২ হাজার

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১২:৪৫



ফিলিপাইনে বাড়ি ছেড়ে পালালো ১২ হাজার

ছবি অনলাইন

ফিলিপাইনের মায়ন আগ্নেয়গিরিতে বড়সড় অগ্ন্যুৎপাতের আশঙ্কা জোরদার হচ্ছে। ইতোমধ্যেই ছোট আকারের অগ্নুৎপাত শুরু হয়েছে। ফলে ইতোমধ্যেই ১২ হাজার লোক আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে।

সরকারের পক্ষ থেকে আরও বড় ধরনের অগ্ন্যুৎপাতের আশঙ্কা করা হচ্ছে। এছাড়া ব্যাপক লাভা ও ভূমিধসের আশঙ্কাও রয়েছে। তাই আশপাশের সাত কিলোমিটারের মধ্যে বসবাসকারী লোকজনকে অন্যত্র চলে যেতে বলা হয়েছে।

আরো পড়ুন : আজব দ্বীপ ভালকান

গত ২৪ ঘণ্টায় এই আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে মুহুর্মুহু উত্তপ্ত গ্যাস ও আগুন বের হয়ে আকাশের অনেক ওপর পর্যন্ত ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে বেশ কয়েটি ভূমিধসের ঘটনাও ঘটেছে।

আগ্নেয়গিরিটির জ্বালামুখে আরও বড় ধরনের বিস্ফোরণ ঘটতে পারে বলে মনে করছে ফিলিপাইন কর্তৃপক্ষ। এতে উত্তপ্ত লাভা ও কাদার স্রোত লোকালয়ের বিস্তীর্ণ এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে বড় ধরনের মানবিক বিপর্যয় সৃষ্টি করতে পারে। এছাড়া বিষাক্ত ধোঁয়াতেও বিপুলসংখ্যক লোক অসুস্থ হয়ে পড়তে পারে।

আরো পড়ুন : আগ্নেয়গিরিতে ঘরসংসার

ফিলিপাইনের রাজধানী ম্যানিলা থেকে আগ্নেয়গিরিটির অবস্থান ৩৩০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে। এর আগে ২০১৪ সালে এই আগ্নেয়গিরিতে ব্যাপক অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছিল। তখন ৬৩ হাজার মানুষকে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে হয়েছিল।
সূত্র : এমিরেটস ২৪৭.কম


মন্তব্য