kalerkantho


ব্যবসায়ীদের নিয়ে ভারত সফরে নেতানিয়াহু

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৪:৫৭



ব্যবসায়ীদের নিয়ে ভারত সফরে নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ছয় দিনের সফরে ভারত গেছেন। জানা গেছে, দেশটির ইতিহাসে কোনো প্রধানমন্ত্রী বিদেশ সফরে এবারই সবচেয়ে বড় ব্যবসায়ী প্রতিনিধিদল নিয়ে গেছেন।

১৯৯২ সালে দু'দেশের কূটনৈতিক সম্পর্ক তৈরি হওয়ার পর দ্বিতীয় কোনো প্রধানমন্ত্রী হিসেবে দিল্লি সফরে গেলেন তিনি। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে নেতানিয়াহুর এটাই প্রথম সফর। এদিকে ১৫ বছর পর ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রী ভারত সফরে গেছেন। রবিবারই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে দিল্লি বিমানবন্দরে অভ্যর্থনা জানিয়েছেন।

ধারণা করা হচ্ছে, প্রতিরক্ষা, নিরাপত্তা, ব্যবসা এবং কৃষিক্ষেত্রে সহযোগিতার বিষয়গুলো অালোচনায় বেশি গুরুত্ব পাবে। ইসরায়েলের লক্ষ থাকবে দক্ষিণ এশিয়ার শক্তিশালী দেশটির সঙ্গে আরো ঘনিষ্ঠ হওয়ার। তাছাড়া ইসরায়েলের প্রতিরক্ষা সরঞ্জাম বিক্রির সবচেয়ে বড়ো ক্রেতা হলো ভারত। সে ব্যাপারেও আলোচনা হতে পারে।

আরো পড়ুন : রোজা-বোরকার ব্যাপারে নিষেধাজ্ঞা চায় ব্রিটিশ স্কুল

নেতানিয়াহু এমন এক সময়ে ভারত সফরে আসলেন, যার কয়েকদিন আগেই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার পর জাতিসংঘে ভোট অনুষ্ঠিত হয়। এদিকে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার দেশটির সঙ্গে ক্ষেপণাস্ত্র কেনার তিন হাজার একশ ৮৬ কোটি টাকার চুক্তি বাতিল করে দিল্লি।

একশ ৩০ সদস্যের একটি বাণিজ্য প্রতিনিধি দল নেতানিয়াহুর সঙ্গে এসেছেন। মুম্বাইয়ের শিল্পপতিদের সঙ্গে দেখা করার সময় তারা থাকবেন। গুজরাটের ভাদরাদে কৃষি গবেষণা কেন্দ্রেও যাবেন তারা।

তবে বিশেষজ্ঞরা মনে করছেন, জেরুজালেম ইস্যুতে আগেই ভারতের অবস্থান পরিষ্কারভাবে জেনে গেছে ইসরায়েল। সে কারণে ভারতকে এ ব্যাপারে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে চাইবেন না নেতানিয়াহু। বরং অস্ত্র বিক্রি, কূটনৈতিক সম্পর্ক জোরদারের চেষ্টা থাকবে ইসরায়েলের পক্ষ থেকে।

জানা গেছে, বলিউডের কর্ণধারদের সঙ্গেও সাক্ষাতের পরিকল্পনা রয়েছে নেতানিয়াহুর। ইসরায়েলে চলচ্চিত্রের দৃশ্য ধারণের জন্য তাদেরকে আহ্বান জানাবেন তিনি।

সূত্র : এনডিটিভি


মন্তব্য