kalerkantho


চীনের ওপর নজর রাখতে ভারতের নতুন পদক্ষেপ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জানুয়ারি, ২০১৮ ১৭:৪২



চীনের ওপর নজর রাখতে ভারতের নতুন পদক্ষেপ

ইন্দো-চীন সীমান্তে ডোকলামের ঘটনার পর থেকে চীনের ওপর নজরদারি নিয়ে কোনো ফাঁকই রাখতে চাইছে না ভারত। আর সেজন্যই ইন্দো-চীন সীমান্তে, ইন্দো-টিবেটান বর্ডার পুলিশের জন্য আনা হচ্ছে এয়ার উইং। এই নতুন বিভাগটিতে থাকছে দুটি হেলিকপ্টার ও পাইলট। এই পদক্ষেপের মাধ্যমে ভারত চীনা সেনাদের গতিবিধির ওপর সীমান্ত থেকেই নজরদারি আরো পোক্ত করতে পারবে।

ভারত-চীন সীমান্তে, অবৈধভাবে চীনা সেনা কোনো নতুন নির্মাণ কাজ শুরু করছে কি না তার ওপর নজর রাখা এই এয়ার উইং এর মাধ্যমে আরো সহজ হবে বলে ধারণা ভারতীয় প্রতিরক্ষাবাহিনীর। এছাড়াও, এই হেলিকপ্টারগুলি অস্ত্র নিয়ে আসা, এবং সেনাবাহিনী নিয়ে যাতায়াতের ক্ষেত্রেও কাজ করবে বলে জানা গিয়েছে।

সূত্রের খবর, চণ্ডীগড়, গুয়াহাটির বোরঝার থেকে হেলিকপ্টার গুলি যাতায়াত করবে। এটি উত্তরাখণ্ড, হিমাচলপ্রদেশ, জম্মু ও কাশ্মীর সহ বিভিন্ন রাজ্য নিয়ে ভারত-চীন সীমান্তের প্রায় ৩,৪৮৮ কিলোমিটার রাস্তা পেরিয়ে চলাচল করবে।

ওই হেলিকপ্টারগুলির মাধ্যমে একবারের ট্রিপ-এ ৮ থেকে ১০ ট্রুপ সেনাকে স্থানান্তরিত করতে পারবে। এছাড়াও জ্বালানি ছাড়া এই হেলিকপ্টারগুলি প্রায় ২ ঘণ্টা ধরে আকাশে উড়তে পারবে। আইটিবিপি-র ডিরেক্টর জেনারেল আর কে পচনন্দা এই এয়ার উইং এর দায়িত্বে থাকবেন।


মন্তব্য