kalerkantho


প্রতিবন্ধীদের কানা, লুলা, বোবা বলা যাবে না : লাহোর হাইকোর্ট

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ১৭:০০



প্রতিবন্ধীদের কানা, লুলা, বোবা বলা যাবে না : লাহোর হাইকোর্ট

প্রতিবন্ধীবিষয়ক কতিপয় শব্দের ওপর নিষেধাজ্ঞা এনে এক যুগান্তকারী রায় দিয়েছেন পাকিস্তানের লাহোর হাইকোর্ট। একটি আপিলের শুনানি নিয়ে বেশ কয়েকটি শব্দ নিষিদ্ধ এবং এসব শব্দের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে সরকারকে আদেশ দিয়েছেন লাহোর হাইকোর্টের প্রধান বিচারপতি মনসুর আলী শাহ। অন্ধ বা কানা, ল্যাংড়া, কালা ও বোবা- এই শব্দগুলো ব্যবহারে নিষেধাজ্ঞা এলো আদালতের তরফে। সেই সাথে হাইকোর্ট পাকিস্তানের প্রতিবন্ধী ব্যক্তি (কর্মসংস্থান ও পুনর্বাসন) আইন ১৯৮১ সংশোধনেরও নির্দেশ দেন।

আরো পড়ুন : 
মেয়ের দাবি হয়রানির শিকার, পুলিশ বলছে বানোয়াট

একই সাথে এই ধরনের শারীরিক প্রতিবন্ধীদের 'বিশেষ ব্যক্তি' হিসেবে বিবেচনা করাতে এবং ভিন্নভাবে সক্ষম বা ডিফারেন্টলি-এবলড বলতেও নির্দেশ দেন আদালত। দৃষ্টিপ্রতিব্ন্ধীদের ক্ষেত্রে 'ভিজ্যুয়ালি ইম্পায়ার্ড' শব্দটি ব্যবহারেরও নির্দেশ প্রদান করেন আদালত।

এর আগে, পাকিস্তানের আইন মন্ত্রণালয় ও পাঞ্জাবের প্রাদেশিক সরকারকে বিবাদী করে একটি পিটিশন দাখিল করেন ব্যারিস্টার আসফান্দ খান তারিন। সেই পিটিশনের শুনানি শেষে বিবাদীদের প্রতি আজ এই রুল জারি করেন লাহোর হাইকোর্ট।

আরো পড়ুন : পাকিস্তানকে ভারতীয় সেনাপ্রধানের কড়া হুঁশিয়ারি 

বিবাদীপক্ষের আইনজীবী ও সমাজকল্যাণ বিভাগের কৌঁসুলি তারিক ইসমাইল আদালতকে আস্বস্ত করে বলেন, খুব শিগগিরই তারা এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।  
সূত্র : ডন


মন্তব্য