kalerkantho


ট্রাম্পকে পাগলা কুকুর বলে কটাক্ষ উত্তর কোরিয়ার, ফের উত্তেজনা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ জানুয়ারি, ২০১৮ ২২:৫৫



ট্রাম্পকে পাগলা কুকুর বলে কটাক্ষ উত্তর কোরিয়ার, ফের উত্তেজনা

কোরিয়া সমস্যা সমাধানে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র সহ ২০টি দেশের প্রতিনিধি প্রচেষ্টায়, সেখানে ফের একবার শান্তি স্থাপনের প্রচেষ্টাকে ধাক্কা দিয়ে মাথাচাড়া দিয়ে উঠল উত্তর কোরিয়া। মঙ্গলবার উত্তর কোরিয়া মার্কিন প্রেসিডেন্টের নিউক্লিয়ার বাটন ট্যুইটকে কটাক্ষ করে ফের একবার মন্তব্য করে। আর সেই মন্তব্যে সরাসরি ট্রাম্পের হুমকিকে পাগল কুকুরের চিৎকার বলে উল্লেখ করেছেন।

প্রসঙ্গত, বছরের শুরুতেই মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে পরমাণু বোমা ছোঁড়ার হুমকি দেন উত্তর কোরিয়ার কিম জং উন। হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, ‘আমার টেবিলের নিচে পরমাণু অস্ত্র ছোঁড়ার বাটন থাকে। সেটা শুধু টিপে দেওয়ার অপেক্ষা।’

জবাব দিতে দেরি করেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্যুইটারে তার প্রতিক্রিয়া, ‘ওঁকে কেউ জানিয়ে দিক আমার টেবিলের নিচেও পরমাণু অস্ত্র ছোঁড়ার বাটন রয়েছে। সেই বাটন অনেক বড় এবং উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের থেকে তার কার্যকর ক্ষমতা অনেক বেশি।’

দক্ষিণ কোরিয়ায় আগামী মাসে হতে চলা উইন্টার অলিম্পিকে উত্তর কোরিয়ার অংশগ্রহণ যখন শান্তির পথ প্রশস্ত করছিল বলে মনে হচ্ছিল, ঠিক তখনই কিমের এই হুমকি যেন ফের আশঙ্কা জাগিয়ে তুলল।

উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্র রোডোং সিনমনে মঙ্গলবারে বলা হয়, পিয়ংইয়ং-এর শক্তিতে ভীত মার্কিন যুক্তরাষ্ট্রের। মার্কিন প্রেসিডেন্টের মানসিক ভারসাম্যও যে ঠিক নেই অর্থাৎ তাকে পাগল বলতেও ছাড়েনি উত্তর কোরিয়া।


মন্তব্য