kalerkantho


উত্তর কোরিয়া ভ্রমণ করতে পারেন, তবে...

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ১১:০৫



উত্তর কোরিয়া ভ্রমণ করতে পারেন, তবে...

ছবি অনলাইন

মার্কিন নাগরিকদের উত্তর কোরিয়া ভ্রমণ বিষয়ে নির্দেশনা সম্প্রতি হালনাগাদ করেছে দেশটির কর্তৃপক্ষ। এ নির্দেশনায় উত্তর কোরিয়া ভ্রমণে কঠোরভাবে নিরুৎসাহিত করা হয়েছে।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ওই বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়ায় মার্কিন নাগরিকদের জরুরি সেবা প্রদান মার্কিন সরকারের পক্ষে সম্ভব না। কারণ দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের কোনো কূটনৈতিক ও দূতাবাসগত সম্পর্ক নেই। এরপরও যারা যেতে চাইবে তাদেরকে অবশ্যই বিশেষ অনুমোদন নিতে হবে।

আরো পড়ুন : জেনে নিন উত্তর কোরিয়া সম্পর্কে ১৬টি বিস্ময়কর তথ্য

মার্কিন ভ্রমণ নির্দেশিকায় বলা হয়েছে, আপনার যদি উত্তর কোরিয়া ভ্রমণে যাওয়ার ইচ্ছা থাকে শেষ ইচ্ছা পূরণ করে যান। মৃত্যুর পরে আপনার দাফন পরিকল্পনা কেমন হবে, তাও সম্পন্ন করেই যাওয়ার কথা বলা হয়েছে তাতে।

মার্কিনিদের প্রতি উত্তর কোরিয়া ভ্রমণের ব্যাপারে এমন কঠোর সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মার্কিন নাগরিকরা উত্তর কোরিয়া ভ্রমণ করতে পারে। তবে এ ইচ্ছে দেশটিতে তাদের মৃত্যু ঘটাতে পারে।

আরো পড়ুন : জেনে নিন উত্তর কোরিয়া সম্পর্কে ১৬টি বিস্ময়কর তথ্য

মার্কিন নাগরিকদের প্রতি কঠোর সতর্কতা দিয়ে গত সপ্তাহে এই বিবৃতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বলা হয়, কেউ যদি বিপজ্জনক একনায়কতান্ত্রিক দেশটিতে যেতে চায়, তাকে সেখান থেকে না ফিরে আসার সম্ভাবনা মাথায় রেখে প্রস্তুতি নেয়া উচিত বলে জানানো হয়েছে বিবৃতিতে।

সূত্র : ফক্স নিউজ


মন্তব্য