kalerkantho


রাখাইনে আবারো উত্তেজনা, পুলিশের গুলিতে নিহত ৭

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জানুয়ারি, ২০১৮ ১৬:২০



রাখাইনে আবারো উত্তেজনা, পুলিশের গুলিতে নিহত ৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে 'আরাকান রাজ্যের' পতন দিবস উদযাপনের জন্য জমায়েত লোকদের লক্ষ করে পুলিশের চালানো গুলিতে অন্তত সাতজন নিহত এবং ১২ জন আহত হয়েছেন।

রাখাইন রাজ্যের সেক্রেটারি টিন মাউং সোয়ে বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, মঙ্গলবার রাতে রাখাইনের উত্তরাঞ্চলের মারাউক ইউ শহরে আরাকান রাজ্যের পতন দিবস উপলক্ষে বিক্ষোভকারীরা জমায়েত হন।

তিনি আরো বলেন, প্রায় চার হাজার মানুষ দিবসটি উদযাপন শেষে সরকারি একটি ভবন ঘিরে ফেলে। তাছাড়া এ ধরনের জমায়েতের ব্যাপারে আয়োজকরা স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে কোনো ধরনের অনুমতিও নেননি বলেও জানান তিনি।

আরো পড়ুন : রোহিঙ্গা ফেরত ইস্যু : ব্রিটিশ এমপিদের উদ্বেগ

প্রাথমিক অবস্থায় পুলিশ রাবার বুলেট ছুঁড়ে কোনো কাজ না হওয়াতে পরে গুলি চালিয়েছে বলেও দাবি করেন মাউং সোয়ে। তার দাবি, কয়েকজন ব্যক্তি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নেওয়ার চেষ্টা করার পর গুলি চালানো হয়।

ঘটনাটি এমন এক সময়ে ঘটেছে, যখন বাংলাদেশে পালিয়ে এসে শরণার্থী শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার কাজ শুরু করেছে মিয়ানমার সরকার। আগে থেকেই রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যেতে ভয় করছিলেন।

জাতিসংঘ থেকে শুরু করে বিভিন্ন রাষ্ট্র এবং সংগঠনের পক্ষ থেকেও রাখাইনে রোহিঙ্গাদের ফেরার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হচ্ছিল। নতুন করে সহিংসতার ঘটনা এ ধরনের উদ্বেগ আরো বাড়িয়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : আলজাজিরা


মন্তব্য