kalerkantho


বলিউড তারকাদের প্রশংসায় পঞ্চমুখ নেতানিয়াহু, জানালেন আমন্ত্রণ

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১১:৫০



বলিউড তারকাদের প্রশংসায় পঞ্চমুখ নেতানিয়াহু, জানালেন আমন্ত্রণ

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু ছয় দিনের সফরে ভারতে গেছেন। আগেই জানা গেছে, সফরে অস্ত্র বিক্রি, বাণিজ্য আর বলিউডের ব্যাপারে আলোচনায় নজর থাকবে তার।

সেটাই হলো। বৃহস্পতিবার মুম্বাইয়ে বলিউডের তারকা অভিনেতা এবং প্রযোজক, পরিচালকদের সঙ্গে জাঁকজমকপূর্ণ এক ঘরোয়া অনুষ্ঠানে হাজির হলেন তিনি। সেই পার্টিতে নেতানিয়াহু বলেন, বলিউড সম্পর্কে আমাদের ধারণা আছে। পুরো বিশ্ব বলিউডকে ভালোবাসে। বলিউডকে ভালোবাসে ইসরায়েল। আমরা বলিউডকে ইসরায়েলে চাই।

এছাড়া বলিউড তারকাদের সঙ্গে অতি উৎসাহে সেলফি তুলেছেন নেতানিয়াহু। আর সেলফি তুলতে দেখা যায় বলিউড স্টার অমিতাভ বচ্চনকে।

আরো পড়ুন : তুরস্কের যুদ্ধবিমান ধ্বংসের হুমকি সিরিয়ার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অমিতাভ বচ্চন, ঐশ্বরিয়া রায় বচ্চনসহ বহু অভেনেতা, পরিচালক ও প্রযোজক এ সময় উপস্থিত ছিলেন। ভারতের পক্ষ থেকে ওই অনুষ্ঠানে নেতানিয়াহুকে স্বাগত জানান অমিতাভ বচ্চন।

ভারতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত ডেনিয়েল কারমোন জানান, ইসরায়েলের ঐতিহাসিক ইতিহাস, সংস্কৃতি, বৈচিত্র্য এবং ভূমি নিয়ে চলচ্চিত্র নির্মাণের জন্য বলিউডের প্রস্তাব দিচ্ছে ইসরায়েল। বলিউডের সঙ্গে ভালোবাসার সম্পর্ক ইসরায়েল গড়তে চায় বলেও জানান তিনি।

তিনি আলজাজিরাকে বলেন, ইসরায়েলের সমৃদ্ধ ইতিহাস রয়েছে। অঞ্চল, সংস্কৃতি রয়েছে। আমাদের মধ্যে অনেক মিলও রয়েছে। তাছাড়া উভয় দেশই উদ্যোক্তা হিসেবে অনেক ভালো।

কিন্তু ইসরায়েলের সঙ্গে বলিউডের সম্পর্ক তৈরির ব্যাপারে অনেকেই প্রশ্ন তুলছেন। তাদের দাবি, ফিলিস্তিনের সঙ্গে ইসরায়েলের যে সম্পর্ক তা উপেক্ষা করে বলিউডের কর্ণধারদের সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। এ ধরনের চিন্তা পুরোটাই বাণিজ্যিক হবে বলেও মনে করছেন অনেকেই।

আরো পড়ুন : খুনি মায়ের 'গল্পে' স্তম্ভিত গ্রামবাসী!

বলিউডের তারকারা ইসরায়েলের সুরে সুর মেলালে তা অগণিত ভক্তদের চাওয়া উপেক্ষা করে করা হবে বলেও দাবি করছেন বিশেষজ্ঞরা। অনেকেই বলছেন, ফিলিস্তিনের প্রতি ভারতের বহু মানুষের সমর্থন রয়েছে। তারা নেতানিয়াহুর প্রস্তাবকে সমর্থন হাসিমুখে মেনে নেবে না।

আলজাজিরা অবলম্বনে কাওসার বকুল


মন্তব্য