kalerkantho


আইভরিকোস্টের সাবেক প্রতিরক্ষামন্ত্রীর কারাদণ্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জানুয়ারি, ২০১৮ ১৩:৫১



আইভরিকোস্টের সাবেক প্রতিরক্ষামন্ত্রীর কারাদণ্ড

আইভরিকোস্টের ক্ষমতাচ্যুত সরকারের সাবেক এক প্রতিরক্ষা প্রধানকে ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার দায়ে বৃহস্পতিবার তাকে এ সাজা দেওয়া হয়।

সাংবিধানিক ব্যবস্থা নস্যাৎ বা পরিবর্তনের ষড়যন্ত্র করায় অপর তিনজন আসামির পাশাপাশি শক্তিমান নেতা লরেন্ট বাগবো সরকারের প্রতিরক্ষামন্ত্রী মইজ লিদা কোয়াসিকে আবিদজানের একটি আদালত দোষী সাব্যস্ত করে।

২০১০ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলাসানি ওয়াতারার কাছে বাগবো পরাজিত হলেও তিনি পদত্যাগ করতে অস্বীকৃতি জানান। এতে দেশটিতে মাসের পর মাস ধরে ব্যাপক সহিংসতা চলে। এক পর্যায়ে বাগবো ক্ষমতা ছেড়ে দিতে বাধ্য হন। আইভরিকোস্টে দীর্ঘ এ রাজনৈতিক সহিংসতায় কমপক্ষে ৩ হাজার লোককে প্রাণ দিতে হয়।

জাতিসংঘ ও ফরাসি সৈন্যদের সহায়তায় বাগবোকে গ্রেপ্তার করে আন্তর্জাতিক অপরাধ দমন আদালতে সোপর্দ করা হয়। হত্যা, ধর্ষণ ও নির্যাতনসহ সেখানে তার বিরুদ্ধে চারটি অভিযোগ আনা হয়েছে। এদিকে ২০১২ সালের জুন মাসে টোগো থেকে কোয়াসিকে গ্রেফতার করে তাকে আইভরিকোস্টে ফেরত পাঠানো হলে তার বিচার শুরু হয়।

আদালতের আদেশে বলা হয়, কোয়াসি ও তার সহযোগী আসামিরা সাবেক সরকারের সেনা কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ২০১২ সালের গোড়ার দিকে ষড়যন্ত্র করে ওয়াতারার সরকারকে উৎখাত করে।


মন্তব্য