kalerkantho


ভিডিও প্রসঙ্গে কংগ্রেসকে মোদি, প্রোটোকল বুঝি না

কালের কণ্ঠ অনলাইন   

২০ জানুয়ারি, ২০১৮ ১২:৪৭



ভিডিও প্রসঙ্গে কংগ্রেসকে মোদি, প্রোটোকল বুঝি না

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখনই কোনও আন্তর্জাতিক সফরে যান, সেখানকার শীর্ষনেতাদের আলিঙ্গন করেন। একইভাবে, কোনও বিশ্বনেতা ভারতে এলে তাঁকেও বাহুডোরে জড়িয়ে ধরেন মোদি। তাঁর এই উষ্ণ অভ্যর্থনা পেয়ে আপ্লুত বিশ্বনেতারা তাঁকে ঘনিষ্ঠ বন্ধু বলে সম্বোধনও করেছেন একাধিকবার। কিন্তু এই আলিঙ্গন নিয়ে  কংগ্রেস শীর্ষ নেতৃত্ব ভারতের প্রধানমন্ত্রী মোদিকে নিয়ে তীব্র আক্রমণ করে সোশ্যাল মিডিয়াতে একটি ব্যঙ্গাত্মক ভিডিও ছড়িয়ে দেয়। অভিযোগ ওঠে, প্রধানমন্ত্রী প্রোটোকল মানেন না। ডিপ্লোমেসি বা কূটনীতিতে ব্যর্থ মোদির হাতিয়ার নাকি এখন হাগ-প্লোমেসি। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভারতের মাটিতে পা রাখতেই তাঁকে জড়িয়ে ধরেন মোদি। আর এবার এ নিয়েই পালটা কংগ্রেসকে আক্রমণ করলেন মোদি। বললেন, আমি সাধারণ মানুষ। জানি না প্রোটোকল কী।


আরো পড়ুন: মিয়ানমারে মোদি-থিন বৈঠক


ডোনাল্ড ট্রাম্প থেকে শুরু করে শিনজো আবে বা অল্যাঁদ- প্রত্যেককেই উষ্ণ অভ্যর্থনা জানাতে প্রোটোকলের বেড়াজাল ডিঙিয়ে আলিঙ্গন করেছেন প্রধানমন্ত্রী। এমনকী চমকে দিয়ে বারাক বলে সম্বোধন করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। এই প্রসঙ্গে একটি জাতীয় সংবাদমাধ্যমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে মোদি বলেন, আমাকেও শেখানো হয়েছিল বিশ্বনেতাদের সঙ্গে করমর্দন করতে। বাম-ডানদিকে তাকাতে। কিন্তু আমি ছাপোষা সাধারণ মানুষ।  জানি না প্রোটোকল কী। আমি শুধু চাই, আমার দেশের মানুষের ভাল হোক।


আরো পড়ুন: মোদি ও গরু নিয়ে ভিডিও, গ্রেপ্তার


তীব্র বাক্যবাণ নয়, কিন্তু মোদির এই মিষ্টি কথাতেই কংগ্রেস ধরাশায়ী হয়ে গেল বলে মনে করছে রাজনৈতিক মহল। এখানেই থেমে না থেকে প্রধানমন্ত্রী আরও জানিয়ে দেন, তিনি দেশের ভালর জন্য কোনও সুযোগই হারাতে চান না। তাঁর কথাতেই স্পষ্ট, বিশ্বনেতারা ভারতকে ভাল বন্ধু ভাবলে আখেরে যে দেশবাসীরই লাভ, সেটাই প্রতিষ্ঠিত করতে চাইলেন মোদি। নেতানিয়াহু দিল্লি বিমানবন্দরে নামতেই মোদি তাঁকে আলিঙ্গন করেন। এই নিয়ে কংগ্রেস নেতৃত্ব ব্যঙ্গ করে একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে দেয়। যা দেখে কংগ্রেসের নিন্দায় সরব হয় বিজেপি শীর্ষ নেতৃত্ব। দেশের প্রধানমন্ত্রীর ভাবমূর্তি কলুষিত করতে রাহুল গান্ধী কি এই নতুন রেওয়াজ চালু করলেন কংগ্রেসে, কটাক্ষ সিনিয়র বিজেপি নেতা নলিন কোহলির। আর মোদির এই নয়া মন্তব্যে বিজেপি শিবির আরও অক্সিজেন পেল বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ।

 


মন্তব্য