kalerkantho


এবার দুবাইয়ে বিনিয়োগ সম্মেলনে আমন্ত্রিত মমতা

কালের কণ্ঠ অনলাইন   

২১ জানুয়ারি, ২০১৮ ১৬:৪৯



এবার দুবাইয়ে বিনিয়োগ সম্মেলনে আমন্ত্রিত মমতা

এবার আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ পেলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৯ থেকে ১১ এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বসবে এই সম্মেলন। এটি অষ্টম বার্ষিক আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন। সম্মেলনটিতে সারা দুনিয়া থেকেই সরকারি ও কর্পোরেট স্তরের শীর্ষ প্রতিনিধিরা যোগ দেবেন।

সম্মেলনের বিষয়, সরাসরি বিদেশি বিনিয়োগের মাধ্যমে নতুন অর্থনৈতিক বাজারের সঙ্গে উন্নয়নের যোগসূত্র রচনা এবং সার্বিক উন্নয়নে সহযোগিতা। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলি তাদের দেশে বিনিয়োগের সম্ভাবনার ক্ষেত্র সকলের সামনে তুলে ধরার সুযোগ পাবে। সম্ভাব্য বিনিয়োগকারীদের সঙ্গে মুখোমুখি আলোচনারও সুযোগ থাকছে এই সম্মেলনে।

আরও পড়ুন: মমতায় মুগ্ধ ভারতীয় বণিক মহল

জানা গিয়েছে, এই সম্মেলনে যোগ দিতে চলেছেন সারা বিশ্বের সরকারি ও কর্পোরেট স্তরের শীর্ষকর্মকর্তারা। ফলে পশ্চিমবঙ্গে বিদেশি বিনিয়োগ টানতে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলেই মনে করছেন বাণিজ্য জগতের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক বিষয়ক মন্ত্রণালয়ের তরফে পররাষ্ট্র, বাণিজ্য ও শিল্প বিভাগের আন্ডার সেক্রেটারি আবদুল্লাহ এ আল সালেহ চিঠিতে জানিয়েছেন, ভারতের পশ্চিমবঙ্গ সরকারকে অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশগ্রহণকারী হিসেবে আমন্ত্রণ জানানো হচ্ছে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ পেল ২ লাখ ২০ হাজার কোটির বিনিয়োগ এবং ২০ লাখ কর্মসংস্থান

গত ১৬ এবং ১৭ তারিখে কলকাতায় চতুর্থ বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে বিনিয়োগের আশ্বাস মেলার পর দুবাইয়ে এপ্রিলের আন্তর্জাতিক এই সম্মেলন পশ্চিমবঙ্গের জন্য যথেষ্ট ইতিবাচক বলেই মনে করছেন বাণিজ্য জগতের সঙ্গে যুক্ত কর্তাব্যক্তিরা।

দু্ই দিনের ওই চতুর্থ বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে প্রধানত ভারতীয় শিল্পগোষ্ঠী সমুহের কাছ থেকে মোট ২ লাখ ২০ হাজার কোটি টাকার বিনিয়োগ এবং ২০ লাখ কর্মসংস্থানের আশ্বাস পেয়েছিল। অভারতীয় কয়েকটি শিল্পগোষ্ঠীও পশ্চিমবঙ্গে বিনিয়োগের আশ্বাস দিয়েছে।


মন্তব্য