kalerkantho


রাম-বাম লড়াই: কাউন্ট ডাউন শুরু

কালের কণ্ঠ অনলাইন   

১৮ ফেব্রুয়ারি, ২০১৮ ১১:৪৭



রাম-বাম লড়াই: কাউন্ট ডাউন শুরু

নরেন্দ্র মোদী ও মানিক সরকার

ভারতের ত্রিপুরা রাজ্যে এবার কে ক্ষমতায় আসবে? রাম না বাম? ভোটাররা কার হাতে আগামী পাঁচ বছরের জন্য ত্রিপুরার শাসনভার তুলে দেবেন? এই সব প্রশ্নের চুলচেরা বিশ্লেষণে ব্যস্ত রাজনৈতিক মহল। আজ রবিবার বাম শাসিত ত্রিপুরার বিধানসভা নির্বাচন। ৬০টি আসন বিশিষ্ট ত্রিপুরার ৫৯টি আসনে ভোটাভুটি হবে আজ। 

ত্রিপুরার নির্বাচনের কৌতূহলের কারণ বিজেপি বনাম বামেদের লড়াই। ভারতে ক্ষমতায় এনডিএ জোট আসার পর এই প্রথম কোনো রাজ্য দখলের জন্য দু'পক্ষ সরাসরি লড়াইয়ে নেমেছে। 

আরো পড়ুন: হামাসের লক্ষ্যবস্তুতে ট্যাংক হামলা ইসরাইলের

গত ২৫ বছর ধরে ত্রিপুরায় ক্ষমতায় আসীন সিপিএম নেতৃত্বাধীন বামেরা। পশ্চিমবঙ্গের পর এটি হলো দ্বিতীয় রাজ্য যেখানে এত বছর টানা ক্ষমতায় বামফ্রন্ট। ভোটের ময়দানে কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস এবং উপজাতিভিত্তিক দলগুলো থাকলেও লড়াইটা হবে দ্বিমুখী। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, ২০ বছরের মুখ্যমন্ত্রী মানিক সরকারের জয়ের পথে কাঁটা হয়ে দাঁড়াতে পারে বিজেপি।

আরো পড়ুন: ফের ভেঙে পড়ল বিমান,নিহত ১

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, কেরালার পর এই একটি রাজ্যে শিবরাত্রির সলতের মতো জ্বলছে বামেরা। এখন এই রাজ্যটিও হাতছাড়া হলে ভারতীয় রাজনীতিতে বামেরা অনেকটাই অপ্রাসঙ্গিক হয়ে পড়বে। আবার চরম শত্রু সাম্প্রদায়িক বিজেপির কাছে হারলে মান সম্মানও খোয়াতে হবে। তাই বামেদের কাছে এবারের নির্বাচন সম্মান রক্ষার লড়াই।

এদিকে, বাম শিবির থেকে দাবি করা হয়েছে, বিজেপির জয়ের রথ থামিয়ে দেবে তারা। ত্রিপুরা থেকে বিজেপির উল্টো কাউন্টডাউন শুরু হয়ে যাবে। বামেদের এই ‘ভবিষ্যতবাণী’ কতটা ফলপ্রসু হবে তা জানা যাবে ৩ মার্চ, ফলাফল ঘোষণার দিন।

তথ্যসূত্র: এনডিটিভি 


মন্তব্য