kalerkantho


এবার রাজনৈতিক নেতৃত্ব দানে অযোগ্য হলেন নওয়াজ শরীফ

কালের কণ্ঠ অনলাইন   

২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০৪:০১



এবার রাজনৈতিক নেতৃত্ব দানে অযোগ্য হলেন নওয়াজ শরীফ

ছবি : ইন্টারনেট থেকে

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে রাজনৈতিক নেতৃত্ব দানের অযোগ্য ঘোষণা করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। গতকাল বুধবার এক আদেশের মাধ্যমে এ ঘোষণা দেন দেশটির সর্বোচ্চ আদালত। প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসারের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ ঘোষণা দেন। এর ফলে প্রধানমন্ত্রী পদের পর নিজ দল পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) প্রধানের পদ থেকেও বিতাড়িত হলেন নওয়াজ শরীফ।

পাকিস্তান সরকারের ‘নির্বাচনী আইন ২০১৭’ অনুযায়ী নওয়াজ দলীয় প্রধান হিসেবে যোগ্য ছিলেন। ওই আইন চ্যালেঞ্জ করে আবেদন করে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই), আওয়ামী মুসলিম লীগসহ কয়েকটি দল। এর পরিপ্রেক্ষিতে নওয়াজকে অযোগ্য ঘোষণা করেছেন আদালত।

আদালত রায়ে বলেছেন, সংবিধানের ৬২ ও ৬৩ অনুচ্ছেদ অনুযায়ী অযোগ্য কোনো ব্যক্তি প্রয়োজনীয় দলিলপত্রে সই ও জাতীয় পরিষদে বা সিনেটে কাউকে মনোনীত করতে পারেন না। এই দুই অনুচ্ছেদ অনুযায়ী কোনো ব্যক্তি অযোগ্য ঘোষিত হলে তিনি কোনো রাজনৈতিক দলের প্রধান পদেও থাকতে পারবেন না। পার্লামেন্টের কার্যক্রম চালানোর জন্য সংসদ সদস্যদের সৎ থাকা গুরুত্বপূর্ণ।

এ রায়ের ফলে ৩ মার্চ অনুষ্ঠেয় সিনেট নির্বাচন নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এ নির্বাচনে ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রার্থীরা আর বহাল থাকতে পারবেন না। তবে রিটকারীদের আইনজীবী ফয়সাল চৌধুরী বলেছেন, ‘আমি যতটুকু বুঝি তাতে প্রার্থীরা এখনো সিনেট নির্বাচনে অংশ নিতে পারবেন, তবে স্বতন্ত্র প্রার্থী হিসেবে।’

গত বছর পানামা পেপারস কেলেঙ্কারিতে নওয়াজ ও তাঁর পরিবারের নাম আসে। এ নিয়ে গঠিত তদন্ত কমিটির কাছে সম্পদের উৎস জানাতে ব্যর্থ হওয়ায় আদালতের রায়ে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষিত হন নওয়াজ। এরপর তিনি পদত্যাগে বাধ্য হন। 

 


মন্তব্য