kalerkantho


এবার গভীর সাগরে চীনের 'মহাপ্রাচীর'!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:০৫



এবার গভীর সাগরে চীনের 'মহাপ্রাচীর'!

ছবি অনলাইন

বিশ্বখ্যাত চীনের মহাপ্রাচীর স্থলভাগে তৈরি। তবে এবার স্থলভাগের প্রাচীর নয়, সাগরের তলে প্রাচীর গড়ছে চীন। এ দেয়াল তৈরির কাজটি করছে চীনের সেনাবাহিনী।

চীনের এ সাগরতলের ‘মহাপ্রাচীর’টি মূলত কোনো বাস্তব দেয়াল নয়। এটি একটি ‘হাইটেক’ দেয়াল। পানির তলে অসংখ্য সেন্সর ও আধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে তৈরি করা হয়েছে এ নিরাপত্তা দেয়াল।

দক্ষিণ চীন সাগরে নিজেদের আধিপত্য বিস্তারে চীন তৈরি করেছে এ গ্রেট আন্ডারওয়াটার ওয়াল। পাশাপাশি জাহাজ এবং সাবসারফেস সেন্সরের মধ্যে নেটওয়ার্ক চীন তৈরি করছে দেশটি। এই বিতর্কিত এলাকায় বিদেশি জাহাজের গতিবিধি এবং অন্যান্য সাবমেরিনের ওপর নজর রাখতেও পিএলএর সুবিধার জন্য এটি করা হচ্ছে।
 
এছাড়া সে এলাকায় সাগরের তল দিয়ে চীন তার হাইনান পাওয়ার গ্রিড ইন্টার কানেকশন প্রজেক্ট সম্পূর্ণ করেছে। সাবমেরিন কেবলটি কিয়ংঝাউ স্ট্রেইট এবং হাইনান প্রদেশের লিনসি আইল্যান্ডের মধ্যে দিয়ে গিয়েছে৷ তবে পিএলএকে তাদের গতি ১০নটস-এর মধ্যে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি কিয়ংঝাউ স্ট্রেইটের মধ্যে দিয়ে যাওয়ার সময় কোনোরকম ছবিও তুলতে নিষেধ করা হয়েছে।

হাইনান স্ট্রেইটে সব বিদেশি জাহাজের প্রবেশ নিষেধ। অন্যদিকে চীনা জাহাজ সেখানে প্রবেশের ৪৮ ঘণ্টা আগে অনুমতি নিতে হবে। সেই সঙ্গে রাডারের ব্যবহারেও নিষেধাজ্ঞা রয়েছে।


মন্তব্য