kalerkantho


নারী সেনা নিয়োগ দিচ্ছে সৌদি আরব

কালের কণ্ঠ অনলাইন   

২৪ ফেব্রুয়ারি, ২০১৮ ২১:০৫



নারী সেনা নিয়োগ দিচ্ছে সৌদি আরব

নারীদের ব্যাপারে একের পর এক যুগান্তকারী সিদ্ধান্ত নিচ্ছে সৌদি আরব। মাঠে গিয়ে খেলা দেখা, গাড়ি চালানো, সিনেমাহলে যাওয়া এবং ব্যবসা প্রতিষ্ঠানে কাজের অনুমতির পর এবার দেশটির সেনাবাহিনীতে নারীদের নিয়োগের ব্যাপারেও অনুমোদন দিয়েছে সৌদি।

সৌদি আরবের ভিশন ২০৩০ এ উল্লেখ করা হয়েছে, সে দেশের সেনাবাহিনীতে নারীদের নিয়োগের বিষয়টি।

দেশটির নিরাপত্তা বিভাগ থেকে সম্প্রতি এক বিবৃতিতে জানানো হয়েছে, শিগগিরই নারী সেনা নিয়োগ দেওয়া শুরু হবে। ওই নারীরা রিয়াদ, জেদ্দা, মক্কা, আল-কুসাইম এবং মদীনায় কর্মরত থাকবেন।

সে ক্ষেত্রে অবশ্য ১২ টি শর্তও জুড়ে দেওয়া হয়েছে। সৌদি আরবের সেনাবাহিনীতে যোগ দিতে হলে ওই নারীকে সে দেশের নাগরিক হবে। পরিবারের অনুমতি থাকতে হবে। প্রার্থীর বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে হতে হবে।

এছাড়া অন্তত উচ্চ বিদ্যালয় পাস হতে হবে। সৌদি আরবের বাইরের কাউকে বিয়ে করলে আবেদন করা যাবে না। কোনো অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ থাকা যাবে না।

সরকারি কোনো চাকরি এমনকি সেনা সংক্রান্ত কোনো প্রশিক্ষণ বা কাজে অতীতে অংশ নিয়ে থাকলে তাকে বাদ দেওয়া হবে। প্রাথমিকভাবে উত্তীর্ণ হলে স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

এছাড়া বিমানবন্দর এবং সীমান্ত মিলিয়ে একশ ৪০ টি পদে নারীদের নিয়োগের তথ্যও জানিয়েছে সৌদি। সেখানে রেকর্ড সংখ্যক আবেদ জমা পড়েছে।


মন্তব্য