kalerkantho


বিমান বিধ্বস্তের ঘটনায় পরস্পরকে দোষারোপ!

কালের কণ্ঠ অনলাইন   

১২ মার্চ, ২০১৮ ২২:২৭



বিমান বিধ্বস্তের ঘটনায় পরস্পরকে দোষারোপ!

নেপালে ইউএস-বাংলা এয়ারলাইনসের একটি বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় পাইলটের ভুলের বিষয়টি উল্লেখ করছে ত্রিভুবন বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে ইউএস-বাংলা বলছে, পাইলটের গাফিলতি কিংবা বিমানের ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটেনি।

কন্ট্রোল রুম থেকে বলা হচ্ছে, তারা বিমানটি অবতরণ করাতে বারণ করেছিলেন পাইলটকে। কারণ, রানওয়েতে তাদের আরো একটি বিমান ছিল। তার পরেও পাইলট অবতরণ করতে চাইলে তাকে রানওয়ের দক্ষিণ দিক থেকে অবতরণ করতে বলা হয়। কিন্তু দক্ষিণ দিক থেকে অবতরণ না করে উত্তর দিক দিয়ে অবতরণ করেন পাইলট।

পাইলটের ভুলের কারণে ঢাকা থেকে নেপালগামী ইউএস-বাংলার বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে জানিয়েছেন নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক সঞ্জিব গৌতম।

এদিকে বিমানটি অবতরণের আগ পর্যন্ত কন্ট্রোল রুমের সঙ্গে পাইলট কথা বলেছেন। পাইলট কন্ট্রোল রুমে জানিয়েছেন বিমানে কোনো সমস্যা নেই। তবে বিমানটি নির্দিষ্ট দিকে অবতরণ করাতে চাচ্ছিলেন তিনি।

ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মহাব্যবস্থাপক রাজ কুমার ছেত্রির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

রাজ কুমার ছেত্রি বলেন, পাইলট উত্তর দিকে অবতরণ করতে চান। কন্ট্রোল রুম থেকে ওই সময় জানতে চাওয়া হয়, কোনো সমস্যা আছে কি না।

জবাবে পাইলট জানান, কোনো সমস্যা নেই। এমনকি অবতরণের আগে আকাশে দুই বার চক্কর দেয় বিমানটি। আবার নিয়ন্ত্রণ টাওয়ার থেকে জানতে চাওয়া হয়, সবকিছু কি ঠিক আছে? জবাবে পাইলট জানান, ঠিক আছে।

তবে অবতরণের সময় কন্ট্রোল রুম থেকে পাইলটকে জানিয়ে দেওয়া হয়, বিমানটি ঠিকভাবে অবতরণ করছে না। কিন্তু সে কথার আর কোনো জবাব দেননি পাইলট। পরে পাইলটের সঙ্গে আর যোগাযোগ করতে পারেনি কন্ট্রোল রুম।


মন্তব্য