kalerkantho


রুশ সাবমেরিনগুলোর অস্তিত্ব একেবারেই টের পায়নি যুক্তরাষ্ট্র!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মার্চ, ২০১৮ ২০:১৩



রুশ সাবমেরিনগুলোর অস্তিত্ব একেবারেই টের পায়নি যুক্তরাষ্ট্র!

রাশিয়ার এক ডিভিশন সাবমেরিন সম্প্রতি আমেরিকার উপকূলে একেবারে মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির কাছে মহড়া চালিয়েছে। একেবারে গোপনে এই মহড়া চালায় রাশিয়ান নেভি। যার ফলে প্রযুক্তিনির্ভর অত্যাধুনিক রুশ সাবমেরিনগুলোর অস্তিত্ব একেবারেই টের পায়নি মার্কিন যুক্তরাষ্ট্র। রাশিয়ার একজন সামরিক কমান্ডার এমনটাই চাঞ্চল্যকর তথ্য দিয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় পরিচালিত একটি টিভি চ্যানেলকে রাশিয়ার কমান্ডার সের্গেই স্টারশিনভ জানিয়েছেন, সাবমেরিন ডিভিশেনের মিশন সফলভাবে শেষ হয়েছে। এসব সাবমেরিন নির্ধারিত স্থানগুলোতে তাদের পেশি শক্তি প্রদর্শন করেছে। এমনকি কোনও রকমের বাধা ছাড়াই সেগুলো ঘাঁটিতে ফিরে আসে।

তবে রুশ সাবমেরিনগুলি কবে এবং ঠিক কোন জায়গায় মহড়া চালিয়েছে তা পরিষ্কার করে বলা হয় নি। তবে টিভি চ্যানেলটি জানিয়েছে, একেবারে আমেরিকার উপকূলের কাছে মহড়া চালানো হয়েছে।
 
রুশ এই কমান্ডার সুনির্দিষ্ট করে বলেন নি যে, মহড়ায় কতগুলি সাবমেরিন অংশ নিয়েছে। সাবমেরিনগুলো মার্কিন রাডার ফাঁকি দিতে সক্ষম হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে স্টারশিনভ বলেন, হ্যা সাবমেরিনগুলো তা করতে সক্ষম হয়েছে। এবং সব রকমের শণাক্তকরণ এড়িয়ে যাওয়া-আসা করাই ছিল মস্কোর মূল লক্ষ্য। তিনি বলেন, রুশ সাবমেরিনগুলো মার্কিন উপকূলের একেবারে কাছে গেলেও আমেরিকার সমুদ্রসীমা লঙ্ঘন করেনি।

সূত্র: আরটি, নিউজ উইক


মন্তব্য