kalerkantho


সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলা, কে কার পক্ষে?

কালের কণ্ঠ অনলাইন   

১৬ এপ্রিল, ২০১৮ ২১:৪৮



সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলা, কে কার পক্ষে?

গত ১৪ এপ্রিল যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সিরিয়ায় হামলা চালায় ফ্রান্স ও যুক্তরাজ্য। তার আগের সপ্তাহে সিরিয়ার দৌমায় রাসায়নিক হামলার অভিযোগে ক্রুজ ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র।

হামলার ঘটনাকে কেন্দ্র করে পার্লামেন্টে ব্যাপক তোপের মুখে পড়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি সাফ জানিয়ে দেন, তার বিরুদ্ধে কেউ অবস্থান নেননি।

ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, শনিবারের হামলায় তাদের সেনারা ১২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। সিরিয়ায় হামলা চালানো তাদের ক্ষেপণাস্ত্র কেউ ভূপাতিত করতে পারেনি।

এদিকে মার্কিন নেতৃত্বাধীন হামলার নিন্দা জানিয়েছে চীন। যুক্তরাষ্ট্রের এ ধরনের আচরণ আন্তর্জাতিক আইনের পরিপন্থী বলেও উল্লেখ করা হয়েছে।

রাশিয়া তো বরাবরই সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পক্ষে। হামলার জবাব দেওয়া হবে বলে জানিয়েছেন ভ্লাদিমির পুতিন। সিরিয়ায় নিক্ষেপ করা একশ পাঁচটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের মধ্যে ৭১টি ভূপাতিত করা হয়েছে বলেও রাশিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে।

বাশার আল আসাদের বরাবরই সমর্থন দিয়ে আসছে ইরানও। সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলাকে অপরাধ হিসেবে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা।

হামলার নিন্দা জানিয়েছে সিরিয়াও। তাদের দাবি, বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে।



মন্তব্য