kalerkantho


ওআইসির পক্ষে ঢাকার বিবৃতি

জেরুজালেমে মার্কিন দূতাবাস বেআইনি, অবৈধ

কূটনৈতিক প্রতিবেদক   

১৪ মে, ২০১৮ ২৩:২৭



জেরুজালেমে মার্কিন দূতাবাস বেআইনি, অবৈধ

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলাকে বেআইনি ও অবৈধ হিসেবে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে বাংলাদেশ। ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের (সিএফএম) সভাপতি হিসেবে ওআইসি সিএফএমের পক্ষে বাংলাদেশ সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে ওই নিন্দা জানায়। পররাষ্ট্র মন্ত্রণালয় একে ওআইসির যৌথ বিবৃতি বলে উল্লেখ করেছে। উল্লেখ্য যুক্তরাষ্ট্র সোমবারই জেরুজালেমে তার দূতাবাস খুলেছে। 

ওআইসির পক্ষে বাংলাদেশের বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস খোলা অবৈধ। এটি আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লংঘন এবং জেরুজালেম প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়ের অবস্থান থেকে বিচ্যুতি। ওআইসি যুক্তরাষ্ট্র প্রশাসনের এই অবৈধ সিদ্ধান্ত প্রত্যাখান করছে ও তীব্র নিন্দা জানাচ্ছে। ওআইসি মনে করে, এটি ফিলিস্তিনের জনগণের ঐতিহাসিক, আইনি, স্বাভাবিক ও জাতীয় অধিকারের ওপর যুক্তরাষ্ট্রের হামলা। যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত জাতিসংঘের সিদ্ধান্ত ও আন্তর্জাতিক আইনকে অবমূল্যায়ন এবং এটি আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার জন্য হুমকি। 

বিবৃতিতে আরো বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণের বৈধ অধিকারের প্রতি যুক্তরাষ্ট্র অশ্রদ্ধা দেখিয়েছে। যুক্তরাষ্ট্র প্রশাসন এর মাধ্যমে ফিলিস্তিন শান্তি উদ্যোগে মধ্যস্থতাকারীর ভূমিকাও হারিয়েছে। ওআইসি জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস স্থানান্তরকে সমর্থন না করতে সব রাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে। ওআইসি ১৯৮০ সালের জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৪৭৬ ও ৪৭৮ নম্বর প্রস্তাব পুরোপুরি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।


মন্তব্য