kalerkantho


জেল থেকে মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৮ ১১:১০



জেল থেকে মুক্তি পেলেন আনোয়ার ইব্রাহিম

মালয়েশিয়ার পরবর্তী (সম্ভাব্য) প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম জেল থেকে মুক্তি পেয়েছেন। আজ বুধবার রাজকীয় ক্ষমার বিষয়ে আলোচনার পর তাকে মুক্ত ঘোষণা করে ক্ষমা প্রশ্নে গঠিত কমিটি। এই নেতাকে সমকামিতা ও দুর্নীতির অভিযোগে কারাগারে পাঠানো হয়েছিল।

মাহাথির মোহাম্মদ বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময় চুক্তিবদ্ধ হয়েছিলেন, জোট ক্ষমতায় এলে তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন। তবে দুই বছরের মধ্যে আনোয়ার ইব্রাহিমের মুক্তি নিশ্চিত করে তার কাছে সরকারপ্রধানের দায়িত্ব হস্তান্তর করবেন তিনি। শপথ নিয়ে মাহাথিরও বলেছিলেন, দ্রুতই আনোয়ারের মুক্তি নিশ্চিত করবেন তিনি।

এদিকে, মালয়েশিয়ার রাজা ইয়াং দি পারতুয়ান এগংয়ের কার্যালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, আনোয়ারের মুক্তি নিয়ে চলমান প্রক্রিয়ার অগ্রগতি নিয়ে সন্তুষ্ট রাজা।  

উল্লেখ্য, মাহাথির ক্ষমতাসীন জোটের নেতা আর আনোয়ার জোটের মধ্যে সংখ্যাগরিষ্ঠ আসনে জেতা দল পিকেআর-র নেতা। 

এক সময় ঘনিষ্ঠ মিত্র ছিলেন আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদ । কিন্তু মতপার্থক্যের জেরে ১৯৯৮ সালে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ার ইব্রাহিমকে সরিয়ে দেন মাহাথির। এরপর কথিত সমকামিতার অভিযোগে তাকে কারাগারে পাঠানো হয়। তবে সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে হটাতে তারা আবার মিত্রে পরিণত হন। 

সূত্র: বিবিসি

 

 

 

 
 

 


মন্তব্য