kalerkantho


যৌন কেলেঙ্কারির অভিযোগে পদত্যাগ করতে চান চিলির যাজকরা!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৮ ১৯:৫৪



যৌন কেলেঙ্কারির অভিযোগে পদত্যাগ করতে চান চিলির যাজকরা!

যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর চিলির সকল যাজক পদত্যাগ করার সিদ্ধান্ত জানিয়েছেন। তিনদিন ধরে আলোচনার পর দেশটির ৩১ জন যাজক এবং সাবেক আরো তিনজন যাজক পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন।

শুক্রবার তারা এ ধরনের সিদ্ধান্ত নেওয়ার পর পোপ ফ্রান্সিস তা গ্রহণ করছেন কিনা সে ব্যাপারে কিছু জানা যায়নি।   

এর আগে যৌন কেলেঙ্কারির অভিযোগে পোপ ফ্রান্সিস ওই যাজকদের কড়াভাবে সমালোচনা করেন। যৌন নির্যাতনের প্রমাণ নষ্ট করাসহ অভিযোগ লঘু করতে চার্চের আইনজীবীদের চাপ প্রয়োগ এবং যৌন নিপীড়নকারী যাজকদের হাত থেকে শিশুদের রক্ষায় ‘গুরুতর অবহেলার’ কারণে চিলির ওই ৩৪ জন যাজককেই অভিযুক্ত করেন তিনি।

এছাড়া ভুক্তভোগীদের কাছে ক্ষমা চাওয়ার জন্যও সেই যাজকদের নির্দেশ দেন পোপ ফ্রান্সিস। এর আগে গত জানুয়ারিতেও তিনি সাফ জানিয়ে দিয়েছিলেন, যাজকদের আচরণের কথা শুনে তিনি কষ্ট পেয়েছেন এবং লজ্জিতও হয়েছেন।

পোপ ফ্রান্সিস বলেন, যৌন নিপীড়নের মামলাগুলো পরিচালনায় যে 'গুরুতর ত্রুটি' করা হয়েছে এবং  ক্যাথলিক চার্চ যে বিশ্বাসযোগ্যতা হারিয়েছে সেজন্য চিলির চার্চের যাজকতন্ত্র সম্মিলিতভাবে দায়ী।

যাজকদের উদ্দেশ্যে পোপ বলেন, কেউ রেহাই পেতে কিংবা অন্যের কাঁধে দোষ চাপিয়ে দিতে পারেন না।

এখন পোপ ফ্রান্সিস চাইলেই তাদের পদত্যাগপত্র গ্রহণ করতে পারেন কিংবা তা বিলম্বিত করতে পারেন। যৌন কেলেঙ্কারি অভিযোগে একসঙ্গে এতো সংখ্যক যাজকের পদত্রাগের বিষয় উত্থাপিত হওয়ার ঘটনা এবারই প্রথম।

 


মন্তব্য