kalerkantho


ইসরায়েলকে শিক্ষা দিতে মুসলিম নেতাদের ঐক্যের ডাক এরদোয়ানের!

কালের কণ্ঠ অনলাইন   

১৯ মে, ২০১৮ ১৭:৩৬



ইসরায়েলকে শিক্ষা দিতে মুসলিম নেতাদের ঐক্যের ডাক এরদোয়ানের!

ইসরায়েলের কুকর্মের মোক্ষম জবাব দিতে মুসলিম দেশগুলোর নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সম্প্রতি ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ৬২ জন ফিলিস্তিনি নিহতের পর এ ধরনের আহ্বান জানান তিনি।

শুক্রবার ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) এক বৈঠকে এরদোয়ান বলেন, ইসরায়েল গাজায় যে নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছে সেজন্য অবশ্যই জবাবদিহীতার মুখোমুখি হতে হবে।

ইসরায়েলি দস্যুদের বিরুদ্ধে গণহত্যার দায়ে ব্যবস্থা নিয়ে বিশ্বকে দেখাতে হবে যে, এখনো মানবতা মরে যায়নি বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, গাজায় ইসরায়েলি বর্বরতার ব্যাপারে সুষ্ঠু তদন্তের জন্য একটি দল পাঠানোর ব্যাপারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা ভোট করেছে। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ তদন্তকারীদল সেখানে গিয়ে নমুনা সংগ্রহ করবেন।

তদন্তের জন্য স্বাধীন ও আন্তর্জাতিক কমিশন গঠনের ব্যাপারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার শুক্রবারের ওই ভোটে ২৯ সদস্য অংশ নেয়।

তাতে দু'জন সদস্য বিরোধিতা করেছে এবং ১৪ সদস্য ভোট প্রদান থেকে বিরত থেকেছে। জানা গেছে, ৩০ মার্চ থেকে ইসরায়েলি বাহিনীর সহিংসতা ও নির্যাতনের যাবতীয় অভিযোগ তদন্ত করবেন তদন্তদলের সদস্যরা।

এর আগে শুক্রবার সকালেই জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান জেইদ রাদ আল হুসেইন আন্তর্জাতিক তদন্তের আহ্বান জানান।

গত সোমবার ইসরায়েলি সেনাদের গুলিতে গাজায় অন্তত ৬২ জন ফিলিস্তিনি নিহত হন। গত ৩০ মার্চের পর থেকে চলা বিক্ষোভে এখন পর্যন্ত একশ ছয় জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে ১৫ জন শিশুও রয়েছে। এছাড়া ১২ হাজারের বেশি ফিলিস্তিনি অাহত হয়েছেন। গুলিবিদ্ধ হয়েছেন তিন হাজার পাঁচশ ফিলিস্তিনি।


মন্তব্য