kalerkantho


বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১৭:১১



বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল ভারত

রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি সুপারসনিক ব্রহ্মস ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে ভারত। এটি একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র। এবং বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ক্ষেপণাস্ত্র। ব্রহ্মা ভারতের প্রথম কোনো ক্ষেপণাস্ত্র, যেটি কার্যক্ষমতা ১০ থেকে ১৫ বছর পর্যন্ত অটুট থাকবে।

ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা (ডিআরডিও)-র এক কর্মকর্তা জানান, সোমবার (২১মে ২০১৮) সকাল সাড়ে ১০টা নাগাদ ওড়িশা উপকূলে চাঁদিপুরে অবস্থিত ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ (আইটিআর)-এর তিন নম্বর লঞ্চপ্যাড থেকে ওই পরীক্ষা করা হয়।

মার্কিন টমাহক ক্রুজ ক্ষেপণাস্ত্রকেও বহু পেছনে ফেলে দিয়েছে ভারতে ব্রহ্মা ক্ষেপণাস্ত্র। ব্রহ্মা ক্ষেপণাস্ত্র ঘণ্টায় ৩ হাজার ৭০০ কিলোমিটার বেগে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। এর নিশানাও নিখুঁত। ব্রহ্মা ক্ষেপণাস্ত্র দ্রুতবেগে লক্ষ্যবস্তুর দিকে ধেয়ে যেতে সক্ষম। রাডার ব্রহ্মাকে চিহ্নিত করতে পারলেও মাঝপথে তা রুখে দেওয়া কঠিন। টমাহকের গতিবেগ ঘণ্টায় ৮৯০ কিলোমিটার ছিল।

ইতিমধ্যেই, এই মিসাইলের তিনটি পৃথক ভ্যারিয়েন্ট ভারতের স্থল, নৌ ও বিমানবাহিনীতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বিশ্বের দ্রুততম ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মসকে স্থল, রণতরী, সাবমেরিন ও যুদ্ধবিমান থেকে নিক্ষেপ করা যায়।


মন্তব্য