kalerkantho


ঘরের মেঝে থেকে কোবরার ১১১টি বাচ্চা উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

২৫ জুন, ২০১৮ ২০:৩৫



ঘরের মেঝে থেকে কোবরার ১১১টি বাচ্চা উদ্ধার

ওডিশার ভাদরাক জেলার প্রত্যন্ত গ্রামের এক পরিবার বুঝতে পারে, তারা শতাধিক কোবরার বাচ্চার সঙ্গে বসবাস করছেন। একপর্যায়ে বন কর্মকর্তা এবং সাপুড়ের সহায়তাও নেন তারা। পরে তাদের বাড়ি থেকে কোবরার একশ ১১ টি বাচ্চা এবং ২০টি ডিম উদ্ধার করা হয়।

সাপের এতোগুলো বাচ্চা উদ্ধার হওয়া দেখে পাইকশাহী গ্রামের বাসিন্দারা ভয়ে শিউরে ওঠেন। ওই পরিবারের বাসিন্দারা যে কোবরার কামড়ে প্রাণ হারাননি সেটা ভেবেই স্বস্তি পাচ্ছেন অনেকেই।

বিভাগীয় বন কর্মকর্তা আমলান নায়েক বার্তা সংস্থা এএনআইকে বলেন, কোবরার বাচ্চাগুলো যে অবস্থায় উদ্ধার করা হয়েছে সেটা একেবারেই অবিশ্বাস্য। ঘরের মেঝেতে গাদাগাদি করে ছিল ওই বাচ্চাগুলো।

তিনি আরো বলেন, ধারণা করা হচ্ছে কোবরার ওই বাচ্চাগুলোর বয়স তিনদিন হবে। আমরা পূর্ণ বয়স্ক একজোড়া কোবরাও উদ্ধার করেছি। সেগুলো দুই দশমিক ১০ মিটার লম্বা।

ভিডিওতে দেখা যাচ্ছে, উদ্ধার করা কোবরাগুলো বড় একটি পাত্রে রাখা হচ্ছে। সেখানেই বাচ্চাগুলো ফনা তুলে দাঁড়ানোর চেষ্টা করছে।

তবে সাপুড়ে বলেন, কোবরা সাধারণত ৩০ টি ডিম পাড়ে এবং ৪৫ থেকে ৬০ দিনের মধ্যে বাচ্চা ফোটে। সেই হিসেবে ওখানে আরো পূর্ণ বয়স্ক কোবরা থাকার কথা। তাদের খুঁজে পাওয়া যায়নি।

বন কর্মকর্তার ধারণা, গত দু'মাস ধরে ওই ঘরে আসাযাওয়া করেছে বিষাক্ত কয়েকটি কোবরা।



মন্তব্য