kalerkantho


উ. কোরিয়ার ২০ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে

কালের কণ্ঠ অনলাইন   

১২ জুলাই, ২০১৮ ২১:২৭



উ. কোরিয়ার ২০ শতাংশ শিশু অপুষ্টিতে ভুগছে

ছবি ডেইলি এক্সপ্রেসের সৌজন্যে।

জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লৌকক উত্তর কোরিয়ায় অপুষ্টিতে ভোগা ২০ শতাংশ শিশুর জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। এছাড়া দেশটির হাসপাতালগুলোতেও চিকিৎসার প্রয়োজনীয় উপকরণ সরবরাহ নেই বলেও দাবি করেছেন।

কিম জং উনের দেশ সফরে যাওয়ার পর প্রথম দিনেই কয়েকটি স্থান পরিদর্শন করে উদ্বেগ জানান লৌকক। তিনি উত্তর কোরিয়া সফরে গেছেন সাধারণ নাগরিকদের দুর্দশাপূর্ণ অবস্থা নিয়ে সচেতনতা বাড়ানোর জন্য।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর কোরিয়ার অফিসিয়্যাল হেড অব স্টেট কিম ইয়ং চোল ও স্বাস্থ্যমন্ত্রী জ্যাং জুন-স্যাং-এর সঙ্গে দেখা করেছেন লৌকক।

এ ব্যাপারে জাতিসংঘের ওয়েবসাইট এবং লৌককের টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। সেখানে লেখা হয়, আমরা স্পষ্টভাবে দেখেছি, এখানে মানবিক সহায়তা প্রয়োজন। যে এলাকাগুলোতে আমরা যেতে পেরেছি, সেগুলোসহ গ্রাম্য এলাকাগুলোতে থাকা শিশুদের অর্ধেকেরও বেশি বিশুদ্ধ পানি থেকে বঞ্চিত।

এর আগে লৌকক উত্তর কোরিয়া সফরে গিয়েছিলেন ২০১১ সালে। তবে এতোদিনে শিশুদের স্বাস্থ্যের অনেকটাই উন্নতি হয়েছে বলে স্বীকার করেছেন তিনি। তার দাবি, এখনো ২০ শতাংশ শিশু সে দেশে অপুষ্টিতে ভুগছে।



মন্তব্য