kalerkantho


আপনার সন্তান

বাচ্চা যখন বাড়িতে একা

মা-বাবা কর্মজীবী হলে সন্তানের অনেকটা সময় একা থাকতে হয়। আপনজন যদি বাড়িতে না থাকে, তবে ভরসা হয় কাজের লোক। নিজের সন্তানকে সুরক্ষিত রাখার উপায়গুলো জেনে নিন এবং বাচ্চাকেও শিখিয়ে রাখুন। জানালেন ক্লিনিক্যাল সাইকোলজিস্ট খাদিজা ফাল্গুনী

অন্যান্য   

১৪ আগস্ট, ২০১৭ ০০:০০



বাচ্চা যখন বাড়িতে একা

যখন বাচ্চা বাড়িতে একা থাকে, তখন যেন কেউ এলে দরজা না খোলে—এই নির্দেশনা কঠিনভাবে মেনে চলতে নির্দেশ দিন। আত্মীয়-স্বজন বা নিকট-বন্ধুবান্ধব, যিনিই আপনার অনুপস্থিতিতে আসুন, আগে থেকে আপনার অনুমতি নিয়ে তবেই যেন দরজা খোলা হয়।

গৃহশিক্ষক, কাজের লোক, সেলস পারসন, সাহায্যপ্রার্থী—কাউকেই ফাঁকা বাড়িতে ঢুকতে না দেওয়াই ভালো। বাড়ির দরজায় সঠিক উচ্চতায় আই হোল, ডোর চেন ও ল্যাচের ব্যবস্থা রাখুন।
অনেক সময় কাজের লোকের সঙ্গে বাচ্চাকে বেশ অনেকটা সময় থাকতে হয়, সে ক্ষেত্রে কিছু বাড়তি সতর্কতা নিতেই হবে। খুব বিশ্বাসী না হলে বাচ্চাকে কাজের লোকের সঙ্গে একা থাকতে দেবেন না। নতুন কাজের লোক বহাল করার সময় আগের কাজের জায়গার রেফারেন্স অবশ্যই নেবেন।   ভোটার আইডি দেখে নেবেন। দুই-এক দিন ছুটি নিয়ে ওর কাজকর্ম তত্ত্বাবধান করুন।
বাড়িতে একটি ফার্স্ট এইড বক্স অবশ্যই রাখুন, যাতে কোনো দুর্ঘটনা ঘটলে বাচ্চা নিজের প্রাথমিক চিকিত্সা নিজে নিজেই করে নিতে পারে। কাজের লোককে পারিবারিক ডাক্তারের নাম, ঠিকানা, ফোন নম্বর ভালো করে শিখিয়ে দেবেন। দুই-একজন প্রতিবেশীর ফোন নম্বরও জেনে রাখা ভালো।
টেলিফোন ডায়েরিতে নিজেদের ফোন নম্বর, নিকটাত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব এবং অন্যান্য ইমার্জেন্সি নম্বর পরিষ্কার করে লিখে রাখুন। বাচ্চাকে কয়েকটি নম্বর মুখস্থও করিয়ে দিন, যাতে অসুবিধায় পড়লে ও সঙ্গে সঙ্গে জানাতে পারে। সিএলআই লাগানো টেলিফোন ব্যবহার করুন, যাতে কারা ফোন করেছিল এবং কতক্ষণ কথা হয়েছিল সেটা আপনি মনিটর করতে পারেন।
বাড়ির কাছাকাছি পরিজন বা কোনো প্রতিবেশীকে অনুরোধ করুন আপনার অনুপস্থিতিতে বাচ্চার একটু খোঁজখবর রাখতে। যদি আপনি না থাকাকালে টিউটর পড়াতে আসেন, তাহলে প্রতিবেশিকে মিনিট পাঁচেকের জন্য হলেও একবার ঘুরে যেতে বলুন। কিছু অস্বাভাবিক ঠেকলে তাঁর চোখে পড়বে।
বাচ্চা স্কুল থেকে ফিরে লাঞ্চ বা খাবার যা-ই খাক, সেটা যেন চুলা জ্বালিয়ে না খেতে হয়, সেদিকে খেয়াল রাখুন। মাইক্রোওয়েভ ব্যবহার করতে শিখিয়ে দিন বা আপনি আগে থেকে খাবার গরম করে রেখে যান। গিজার, গ্যাস, ইলেকট্রিক ইস্ত্রির মতো গ্যাজেট ব্যবহার করতে মানা করুন। টিভি দেখা মনিটরিং করার জন্য চাইল্ড লক সিস্টেমের সাহায্য নিতে পারেন


মন্তব্য