kalerkantho


ব্যায়াম

হাঁটুর ব্যথা কমাতে

হাঁটাকে সেরা ব্যায়াম বলা হয়। এর ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ, ওজন হ্রাস, পেশি সচল রাখাসহ শরীরের আরো অনেক সমস্যার সমাধান হয়। শরীর সতেজ ও প্রাণবন্ত রাখতে প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটা উচিত; কিন্তু অনেকেই আছেন একটু বেশি হাঁটলে হাঁটু ও পায়ের পাতা ব্যথা শুরু হয়, যে কারণে হাঁটতে পারেন না। এমন কিছু ব্যায়াম আছে, যা অভ্যাস করলে এ সমস্যা থাকবে না। কিভাবে করবেন জানালেন কমব্যাট জিমের মেয়েদের শাখার প্রশিক্ষক শামীমা আক্তার তুলি

১৪ আগস্ট, ২০১৭ ০০:০০



হাঁটুর ব্যথা কমাতে

স্কোয়াট
এই ব্যায়ামের জন্য প্রয়োজন পড়বে একটি চেয়ার ও একটি বল। চেয়ারে বসে দুই পায়ের হাঁটুর মাঝে বল রাখুন।

লক্ষ রাখবেন, পা দুটি যেন মাটির সঙ্গে সমানভাবে থাকে। দুই হাত সামনের দিকে সোজা করে রাখুন। হাত সামনের দিকে রেখে বসা থেকে কিছুটা উঠুন। এভাবে আধা মিনিট থাকুন। এটি কয়েকবার করুন।

ব্রিজ বল

মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। হাঁটু ভাঙুন। পায়ের তালু মাটির সঙ্গে যেন লাগানো থাকে, সেদিকে লক্ষ রাখুন। দুই হাঁটুর মাঝে একটি বল রাখুন। হাত দুটির ওপর ভর করে হিপ কিছুটা ওপরে ওঠান। এভাবে ১০ সেকেন্ড থাকুন। ব্যায়ামটি কয়েকবার করুন।

লেগ প্রেস

চেয়ারের ওপর ভর করে একপাশ হয়ে দাঁড়ান। চেয়ারটি শক্ত করে ধরুন। বাঁ দিকের পা চেয়ার থেকে কিছুটা দূরে রাখুন। এবার ডান দিকের পা ৪৫ ডিগ্রিতে রাখুন এবং আস্তে আস্তে ভাঙুন। লক্ষ রাখবেন, এ সময় আপনার পেটের পেশি যেন শক্ত থাকে। এটি ২০ বার করুন। এক পা হয়ে গেলে আরেক পা ২০ বার করুন।

রোল আউট

হাঁটু ভাঁজ করে মাটিতে শুয়ে পড়ুন। ডান দিকের পায়ে গিঁটের নিচে একটি বল রাখুন (ছবি অনুযায়ী)। এবার বলটি ধীরে ধীরে নিচ থেকে ওপরের দিকে রোল করে আনুন। এভাবে কিছুক্ষণ করুন। ডান পা করা হলে বাঁ পায়েও একইভাবে করুন।

লেগ এক্সটেনশন

সহজ এ ব্যায়াম প্রায় সব বয়সীরা করতে পারবেন। বাঁ হাত দিয়ে চেয়ার ধরে ডান পা ভাঙুন। ডান হাত দিয়ে ডান পা ধরে রাখুন। এ অবস্থায় বাঁ পা সোজা রাখুন। এভাবে আধা মিনিট থাকুন। ডান পা করা হয়ে গেলে একই কাজ বাঁ পায়ে করুন।


মন্তব্য