kalerkantho

হট জব

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে নিয়োগ

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



হট জব

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শূন্যপদে লোকবল নিয়োগের আলাদা দুটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি দুটি প্রকাশ করা হয়েছে বাংলাদেশ প্রতিদিনের ৭ নভেম্বরের পত্রিকায়।

বিজ্ঞপ্তি অনুসারে জানা যায়, প্রধান সহকারী পদে ১ জন, হিসাবরক্ষক ১, পরিসংখ্যান সহকারী ১, সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর ২, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ৬, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ৩১, মাল্টিমিডিয়া প্রজেক্টর টেকনিশিয়ান ১ ও গাড়িচালক (হালকা লাইসেন্সধারী) পদে ১১ জনসহ মোট ৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আবেদন করা যাবে ৭ ডিসেম্বর পর্যন্ত।

আবেদনের যোগ্যতা : প্রধান সহকারী পদে আবেদনের যোগ্যতা দ্বিতীয় শ্রেণিতে স্নাতক। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। হিসাবরক্ষক পদে বাণিজ্য বিভাগে স্নাতক হতে হবে। জানা থাকতে হবে কম্পিউটার চালনা। পরিসংখ্যান সহকারী পদে গণিত, অর্থনীতি বা পরিসংখ্যান বিষয়ে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। ওয়ার্ড ও এক্সেলে কাজ জানা থাকতে হবে। সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, সাটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর ও অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে আবেদনের যোগ্যতা এইচএসসি।

শর্টহ্যান্ডে বাংলা ও ইংরেজি এবং কম্পিউটার টাইপিংয়ে কর্তৃপক্ষের চাহিদা অনুসারে যোগ্যতা থাকতে হবে। মাল্টিমিডিয়া প্রজেক্টর টেকনিশিয়ান পদের  এইচএসসিসহ মাল্টিমিডিয়া পরিচালনার অভিজ্ঞতা থাকতে হবে। গাড়িচালক (হালকা লাইসেন্সধারী) পদের জন্য অষ্টম শ্রেণি পাসসহ হালকা গাড়ি চালনায় বৈধ লাইসেন্স থাকতে হবে। যেসব জেলার সাধারণ কোটার প্রার্থীরা আবেদন করতে পারবে তা বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। তবে সব জেলার এতিম/প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন। ৭ ডিসেম্বর আবেদনকারীর বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর।

আবেদন যেভাবে : নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদনের নির্ধারিত ছক শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের ওয়েবসাইটে (www.mole.gov.bd)  পাওয়া যাবে। পূরণ করা আবেদনপত্র মহাপরিচালক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিএফডিসি কমার্শিয়াল কমপ্লেক্স, ২৩-২৪ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫ ঠিকানায় অফিস চলাকালে পৌঁছাতে হবে। আবেদনের সঙ্গে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সত্যায়িত তিন কপি পাসপোর্ট সাইজের ছবি ও অন্যান্য প্রয়োজনীয় সনদসহ পাঠাতে হবে। এ ছাড়াও ১০ টাকার অব্যবহৃত ডাকটিকিটযুক্ত বর্তমান ঠিকানা লেখা খাম যুক্ত করতে হবে। সোনালী ব্যাংক থেকে ১০০ টাকার পে-অর্ডার ‘মহাপরিচালক’, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর বরাবরে আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। খামের ওপর পদের নাম, জেলা কোটা ও বিশেষ ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে।

পরীক্ষা পদ্ধতি : কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর সূত্রে জানা যায়, নির্ধারিত তারিখের মধ্যে প্রাপ্ত সব পদের আবেদন যাচাই-বাছাই করে লিখিত পরীক্ষার জন্য প্রবেশপত্র ইস্যু করা হবে। প্রার্থী নিয়োগে পদ অনুসারে তিন ধরনের পরীক্ষা নেওয়া হতে পারে। সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর, সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ও গাড়িচালক পদের জন্য লিখিত, ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। অন্য পদগুলোর জন্য নেওয়া হবে লিখিত ও মৌখিক পরীক্ষা। নেওয়া হতে পারে ১০০ নম্বরের পরীক্ষা। এর মধ্যে লিখিত ৮০ নম্বরের এবং ২০ নম্বরের পরীক্ষা হতে পারে মৌখিক।

পরীক্ষার প্রস্তুতি : প্রথমেই নেওয়া হবে লিখিত পরীক্ষা। পদ অনুসারে নেওয়া হয় আলাদা পরীক্ষাও। প্রশ্নের ধরনও ভিন্ন হয়ে থাকে। লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হতে পারে। বাংলা বিষয়ে সাহিত্য, গদ্য, পদ্য ও ব্যাকরণ বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। সঙ্গে আসতে পারে রচনা, পত্রলিখন। ইংরেজি বিষয়ে ব্যাকরণ ও লেটার এবং রচনাও আসতে পারে। গণিতে বীজগণিত ও পাটিগণিতের বিভিন্ন অংশ থেকে প্রশ্ন করা হয়। সাধারণ জ্ঞানে জাতীয় ও আন্তর্জাতিক অংশ থেকে সংক্ষিপ্ত প্রশ্ন করা হয়। পদ অনুসারে অষ্টম থেকে দশম শ্রেণির বই থেকেই প্রশ্ন করা হয়ে থাকে। স্নাতক ও এইচএসসি যোগ্যতা চাওয়া পদগুলোর প্রশ্ন অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির বাংলা, ইংরেজি এবং গণিত বোর্ড বই ও ড্রাইভার পদের জন্য প্রাথমিক শিক্ষার বাংলা, ইংরেজি ও গণিত বোর্ড বই ভালোভাবে ঘাঁটলে পরীক্ষায় ভালো ফল করা যাবে।

বেতন ভাতা : প্রধান সহকারী, হিসাবরক্ষক, পরিসংখ্যান সহকারী ও সাঁটলিপিকার-কাম-কম্পিউটার অপারেটর পদে মাসিক বেতন ১১০০০-২৬৫৯০ টাকা পাওয়া যাবে। সাঁটমুদ্রাক্ষরিক-কাম-কম্পিউটার অপারেটর, অফিস সহকারী কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, মাল্টিমিডিয়া প্রজেক্টর টেকনিশিয়ান এবং গাড়িচালক পদে ৯৩০০-২২৪৯০ টাকা।

 

ফরহাদ হোসেন


মন্তব্য