kalerkantho


রণতরি-ট্যাংকার সংঘর্ষ

যুক্তরাষ্ট্রের ১০ নাবিক নিখোঁজ

কালের কণ্ঠ ডেস্ক   

২২ আগস্ট, ২০১৭ ০০:০০



যুক্তরাষ্ট্রের ১০ নাবিক নিখোঁজ

সিঙ্গাপুর প্রণালিতে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রের রণতরি ইউএসএস জন এস ম্যাককেইন। ছবি : এএফপি

সিঙ্গাপুর প্রণালিতে গতকাল সোমবার ভোরে লাইবেরীয় পতাকাবাহী একটি ট্যাংকারের সঙ্গে মার্কিন রণতরি ইউএসএস জন এস ম্যাককেইনের সংঘর্ষের ঘটনায় যুক্তরাষ্ট্রের ১০ নাবিক নিখোঁজ হয়েছে। আহত হয়েছে পাঁচজন।

৬০০ ফুট লম্বা ট্যাংকারের ধাক্কায় ৫০৫ ফুট লম্বা মার্কিন রণতরির খোলসে বিশাল গর্ত সৃষ্টি হয়। এতে ইউএসএস জন এস ম্যাককেইনের কয়েকটি স্তরে পানি ঢুকে যায়। তবে নাবিকদের অব্যাহত চেষ্টায় সেটি পুরোপুরি প্লাবিত হয়নি। সংঘর্ষের পরও রণতরিটি নিজ শক্তিতে সিঙ্গাপুরে চাঙ্গি নেভাল ঘাঁটিতে ভিড়েছে।

এ নিয়ে দুই মাসের মধ্যে দুবার একই ধরনের দুর্ঘটনায় পড়ল মার্কিন রণতরি। গত ১৭ জুন জাপানের জলসীমায় ফিলিপাইনের পতাকাবাহী এক মালবাহী জাহাজের সঙ্গে ইউএসএস ফিট্জেজরাল্ডের সংঘর্ষ হয়। খুব অল্প সময়ে দুবার এ ধরনের ঘটনা ঘটায় এশিয়ার জলসীমায় মার্কিন রণতরির উপস্থিতি নিয়ে প্রশ্ন তুলছেন বিশ্লেষকরা।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইনের বাবা ও দাদার নামে ইউএসএস জন এস ম্যাককেইনের নামকরণ করা হয়। তাঁরা দুজনই যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর অ্যাডমিরাল ছিলেন।

জাহাজ দুর্ঘটনার খবর শোনার পর সিনেটর ম্যাককেইন টুইটবার্তায় জানিয়েছেন, তিনি ও তাঁর স্ত্রী জাহাজের নাবিকদের জন্য প্রার্থনা করছেন। তাঁরা নিখোঁজ মার্কিন নাবিকদের উদ্ধারে নিয়োজিতদের তত্পরতার প্রশংসা করেন। নিখোঁজ ১০ নাবিককে উদ্ধারে সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিয়েছে মালয়েশিয়া।

দুর্ঘটনাকবলিত মার্কিন রণতরির ব্যাপারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে সাংবাদিকরা প্রশ্ন করলে তিনি বলেন, ‘খুবই খারাপ ব্যাপার। ’ এ ছাড়া অভ্যাসমতো এ ব্যাপারে একটি টুইটও করেন ট্রাম্প। টুইটারে তিনি লিখেন, ‘সব ভাবনা আর প্রার্থনা ইউএএস জন এস ম্যাককেইনের নাবিকদের প্রতি, যেখানে চলছে অনুসন্ধান আর উদ্ধার তত্পরতা। ’ সূত্র : এএফপি।


মন্তব্য