kalerkantho


এইচআরডাব্লিউর প্রতিবেদন

ইয়েমেনে শিশুদের ওপর সৌদি জোটের আঘাত যুদ্ধাপরাধ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০



ইয়েমেনে গত জুন মাসে সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের পর পর কয়েকটি বিমান হামলায় ২৬ শিশু নিহত হওয়ার ঘটনাকে যুদ্ধাপরাধের শামিল বলেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)। গত সোমবার সংস্থাটি এ কথা বলেছে।

নিউ ইয়র্কভিত্তিক মানবাধিকার সংস্থা এইচআরডাব্লিউ জানিয়েছে, ‘চারটি বসতবাড়ি এবং একটি দোকানের ওপর হামলাগুলো চালানো হয়েছিল। একটি ঘটনায় একই পরিবারের ১৪ জন মারা যায়। নির্বিচারে বেসামরিক মানুষের জীবনহানি ঘটানো যুদ্ধ আইনের লঙ্ঘন। পরিকল্পনামাফিক বা বেপরোয়াভাবে চালানো এই ধরনের হামলা যুদ্ধ অপরাধ। ’

ইরান সমর্থিত হুতি বিদ্রোহীদের আন্দোলনের মুখে প্রেসিডেন্ট মনসুর হাদি নির্বাসনে যেতে বাধ্য হওয়ার পর তাঁর সমর্থনে ২০১৫ সাল থেকে সৌদি আরব নেতৃত্বাধীন আরব জোট ইয়েমেনে হস্তক্ষেপ করে আসছে। মনসুর হাদির সমর্থনে তারা বিমান হামলা চালাচ্ছে।

এইচআরডাব্লিউ জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে যুদ্ধে শিশুদের হত্যার দায়ে ‘লজ্জার তালিকায়’ সৌদি জোটকে আবার অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছে। জাতিসংঘ এক বছর আগে একটি তদন্ত রিপোর্ট শেষে ইয়েমেনে হামলায় নিহতদের বেশির ভাগ শিশু হওয়ায় এই জোটকে কালো তালিকাভুক্ত করেছিল। কিন্তু একটি অস্বস্তিকর পরিস্থিতির মধ্যে জাতিসংঘ সৌদি আরব নেতৃত্বাধীন জোটকে তালিকা থেকে বাদ দেয়।

জাতিসংঘের তৎকালীন প্রধান বান কি মুন পরবর্তী সময়ে স্বীকার করে বলেন, জাতিসংঘের সাহায্য কর্মসূচিতে অর্থায়ন বন্ধ করে দেওয়ার হুমকি দেওয়ায় এমন সিদ্ধান্ত নিতে হয়েছিল।

মানবাধিকার কাউন্সিলে ৪৭ সদস্যের এক দেশ সৌদি আরব। মানবাধিকার সংস্থাগুলোর ব্যাপাক সমালোচনা সত্ত্বেও গত বছরের অক্টোবরে তারা আবার কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়। মানবাধিকার গোষ্ঠীগুলো এর তীব্র নিন্দা জানায়। সূত্র : এএফপি।


মন্তব্য