kalerkantho


ইউনেসকো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০



জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেসকো পক্ষপাতদুষ্ট হয়ে ইসরায়েল বিরোধিতা করছে, এমন অভিযোগ এ সংস্থা থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এ ঘোষণায় ‘গভীর দুঃখ’ প্রকাশ করেছেন ইউনেসকোপ্রধান ইরিনা বোকোভা।

ইউনেসকো ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ প্রদানের সিদ্ধান্ত নেওয়ায় ২০১১ সালে এ সংস্থায় অর্থায়নে বড় ধরনের কাটছাঁট করে যুক্তরাষ্ট্র। ইউনেসকোর সঙ্গে যুক্তরাষ্ট্রের বড় ধরনের মতবিরোধ সত্ত্বেও মার্কিন প্রশাসন পর্দার পেছনে থেকে নিয়ন্ত্রণ বজায় রাখার স্বার্থে সংস্থার সদর দপ্তরে নিজেদের অবস্থান অব্যাহত রাখে। গতকাল সেই অবস্থান থেকে আরো সরে আসার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। তবে সংস্থাটিতে পর্যবেক্ষকের ভূমিকায় থাকতে চায় তারা। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র হিদার নয়ার্ট গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন।

ইউনেসকোর নতুন প্রধান হিসেবে নির্বাচিত ব্যক্তির নাম ঘোষণার আগমুহূর্তে যুক্তরাষ্ট্রের দিক থেকে এমন ঘোষণা এল। তিন দিন ধরে গোপন ব্যালটে ভোটগ্রহণের পর আজ শুক্রবার বিজয়ীর নাম ঘোষণা করার কথা।

মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তের ফলে ইউনেসকো পরিবারের ‘জোটবদ্ধতা’ ক্ষুণ্ন হবে বলে মন্তব্য করেন সংস্থার মহাপরিচালক বোকোভা।

সূত্র: এএফপি।


মন্তব্য