kalerkantho


সিরিয়ায় মার্কেটে বিমান হামলায় ৬১ জন নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



সিরিয়ায় মার্কেটে বিমান হামলায় ৬১ জন নিহত

সিরিয়ার আলেপ্পো প্রদেশের আতারেব শহরে বিমান হামলায় বিধ্বস্ত ভবন থেকে একটি শিশুকে উদ্ধার করে আনা হয়। গতকাল তোলা ছবি। ছবি : এএফপি

সিরিয়ায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর আতারেবের এক মার্কেটে সোমবার বিমান হামলায় অন্তত ৬১ জন নিহত হয়েছে। পর্যবেক্ষক সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস মঙ্গলবার এ তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানায়, আতারেব শহর একটি যুদ্ধবিরতি অঞ্চল হিসেবে স্বীকৃত হওয়া সত্ত্বেও সোমবার সেখানে তিনবার বিমান হামলা হয়েছে। হামলায় মৃতের সংখ্যা ৬১-তে পৌঁছেছে। এদের মধ্যে পাঁচটি শিশু এবং তিনজন পুলিশ সদস্য রয়েছে।

সোমবারের এই বিমান হামলা সিরিয়ার সরকারি বাহিনী না তার মিত্র রাশিয়া চালিয়েছে, তা পরিষ্কার করে জানাতে পারেনি পর্যবেক্ষক সংস্থাটি।

এএফপির একজন ফটোসাংবাদিক জানিয়েছেন, তিনি হামলার স্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ দেখতে পেয়েছেন। হামলার ব্যাপকতা এত বেশি ছিল যে ভবনগুলোর বিধ্বস্ত অংশ রাস্তায় ছিটকে এসে পড়ে। আহতরা আতঙ্কে পালিয়ে যাচ্ছে।

আতারেব শহরটি আলেপ্পো প্রদেশের পশ্চিমে অবস্থিত। সোমবার যে স্থানে হামলা চালানো হয়েছে, তা এ বছরের শুরুতে সিরিয়া ও তার মিত্র দেশ রাশিয়া ও ইরানের সঙ্গে বিদ্রোহীদের সমর্থন দেওয়া তুরস্কের মধ্যে এক চুক্তিতে যুদ্ধবিরতি অঞ্চল ঘোষণা করা হয়েছিল।

অঞ্চলটির পাশে ইদলিব প্রদেশের বিশাল এলাকা অতীতে আল-কায়েদার সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিদের নিয়ন্ত্রণে রয়েছে। গত বছর সরকারি বাহিনী আলেপ্পো শহর দখল করা সত্ত্বেও জঙ্গিরা প্রদেশটির পশ্চিমাংশে নিয়ন্ত্রণ অব্যাহত রেখেছে। সূত্র : এএফপি।

 


মন্তব্য