kalerkantho


রুশ নেতার কড়া সমালোচনায় মে

পুতিন পশ্চিমা দেশের ভোটে হস্তক্ষেপ করেন

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ নভেম্বর, ২০১৭ ০০:০০



পুতিন পশ্চিমা দেশের ভোটে হস্তক্ষেপ করেন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচনা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। তিনি মস্কোর বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর নির্বাচনে হস্তক্ষেপ এবং সাইবার গোয়েন্দাগিরি করার অভিযোগ আনেন।

মে এই প্রথম পুতিনের বিরুদ্ধে সরাসরি এবং এতটা চড়া ভাষায় কথা বললেন।

লন্ডনে গতকাল মঙ্গলবার ব্রিটেনের নেতৃস্থানীয় ব্যবসায়ীদের সম্মানে দেওয়া এক ভোজসভায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, ‘পুতিনের সরকার মুক্ত সমাজব্যবস্থা ধ্বংস করার চেষ্টা করছে। মিথ্যা গল্প ফেঁদে পশ্চিমাদের মধ্যে বিভেদ তৈরি করছেন তিনি। ’ একই সঙ্গে মে অবশ্য এ কথাও বলেন যে রাশিয়ার সঙ্গে ‘স্থায়ী কোনো টানাপড়েন তৈরি করতে চান না’ তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘রাশিয়া যুক্তরাষ্ট্রের নির্বাচনে নাক গলায়নি’, পুতিনের সঙ্গে কথা বলে এ নিয়ে তাঁর বিশ্বাস তৈরি হয়েছে বলে জানানোর পর টেরেসা মস্কোকে বিঁধিয়ে এসব কথা বললেন।

টেরেসা আরো বলেন, প্রেসিডেন্ট পুতিনকে তিনি একটি সরল বার্তা দিতে চান, মস্কোকে বর্তমান পথ থেকে সরে আসতে হবে। ক্রিমিয়া দখল, ইউক্রেনে সংঘাত বা ইউরোপজুড়ে সরকার ও পার্লামেন্টগুলোতে সাইবার হামলা চালানোর যে সংস্কৃতি রাশিয়া চালু করেছে, তা চলতে পারে না। এই বক্তব্যে টেরেসা মে পুতিন প্রসঙ্গ ছাড়াও ডোনাল্ড ট্রাম্প, ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার প্রক্রিয়া অর্থাৎ ব্রেক্সিট এবং ব্রিটেনের অভ্যন্তরীণ রাজনীতি নিয়েও খোলামেলাভাবে কথা বলেন।

তবে টেরেসার এসব মন্তব্যের বিষয়ে রাশিয়ার প্রতিক্রিয়া জানা যায়নি।

সচরাচর যে কোনো ইস্যু নিয়ে চট জলদি প্রতিক্রিয়া দেয় না ক্রেমলিন।   সূত্র : বিবিসি।


মন্তব্য