kalerkantho


ইরানের রাজপথ ধরে রেখেছে সরকারপন্থীরা

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ইরানের রাজপথ ধরে রেখেছে সরকারপন্থীরা

ইরানে সরকারবিরোধী আন্দোলনের ইতি ঘটেছে বলে প্রশাসনের তরফ থেকে দাবি করা হয়েছে। ইরানের কোনো শহরের রাস্তায় গতকাল বৃহস্পতিবার বিক্ষোভকারীদের দেখা যায়নি। তবে হাজারো সরকারপন্থীর অবস্থানে প্রধান শহরগুলোর রাস্তা সয়লাব হয়ে যায়।

এদিকে তেহরানের ওপর আবারও অবরোধ আরোপের সম্ভাবনা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে ওয়াশিংটন। এর আগে অবশ্য দফায় দফায় দেওয়া টুইটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের বিক্ষোভকারীদের প্রতি তাঁর সমর্থনের কথা জানান।

ইরানের ক্ষমতাশালী রেভল্যুশনারি গার্ড বাহিনীর প্রধান জেনারেল মোহাম্মদ আলী জাফারি গত বুধবার রাষ্ট্রীয় টেলিভিশনে ভাষণ দিয়ে ‘রাষ্ট্রদ্রোহের সমাপ্তি’ ঘোষণা করেন। দুর্নীতি ও অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে গত ২৮ ডিসেম্বর ইরানের দ্বিতীয় গুরুত্বপূর্ণ মাসহাদ শহর থেকে শুরু হওয়া বিক্ষোভ দেশজুড়ে ছড়িয়ে পড়ে এবং সরকারবিরোধী বিক্ষোভে রূপ নেয়। বিক্ষোভ দমনে সরকার কঠোর হলে নিহত হয় ২১ জন। রাজধানীতে গত শনিবার থেকে সোমবার পর্যন্ত সাড়ে ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়।

তবে গতকাল আর কোথাও বিরোধীদের উপস্থিতি ছিল না। বরং ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ছবি হাতে রাস্তায় ছিল সরকারের হাজারো সমর্থক। খামেনির এক উপদেষ্টা আলী আকবর ভেলায়াতি বলেন, ‘রাস্তায় সংকট সৃষ্টিকারী শত্রুদের বিরুদ্ধে ইরানের বিপ্লবী জনগণ যথাসময়ে ব্যবস্থা নিয়েছে।’

ইরানের এবারের সংকট আন্তর্জাতিক অঙ্গনেও বেশ সাড়া ফেলে। বিক্ষোভের শুরু থেকেই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারবার টুইট করে বিক্ষোভকারীদের প্রতি তাঁর সমর্থনের কথা জানান। নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, তেহরানের ওপর আবারও নিষেধাজ্ঞা আরোপে ‘কার্যকর তথ্য’ খুঁজছে ওয়াশিংটন। সূত্র : এএফপি।

 


মন্তব্য