kalerkantho


ইউরোপজুড়ে শীতকালীন ঝড় নিহত ৩

কালের কণ্ঠ ডেস্ক   

৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ইউরোপজুড়ে শীতকালীন ঝড় নিহত ৩

শীতকালীন ঝড় ইলিনরের আঘাতে বুধবার সুইজারল্যান্ডের রেলওয়ে কম্পানির একটি কোচ লাইনচ্যুত হয়। বার্নিজ আল্পসের লেংক এলাকার কাছে ওই দুর্ঘটনায় আটজন আহত হয়। ছবি : এএফপি

শীতকালীন ঝড় ইলিনরের আঘাতে বিপর্যস্ত হয়ে পড়েছে পুরো ইউরোপ। তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। হাজার হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বৈরী আবহাওয়ায় ব্যাহত হয়েছে বিমানের সময়সূচি।

ঝড়ে বুধবার স্পেনের উত্তরাঞ্চলে বাসকিউ উপকূলে বিশাল ঢেউয়ে দুজন ডুবে গেছে। এ ছাড়া গাছচাপায় আল্পস পর্বতমালার ফ্রান্স অংশে স্কাইয়ার (২১) নামের একজন মারা গেছেন।

ফ্রান্সের বেসামরিক প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র মাইকেল বার্নিয়ার জানান, দেশটিতে ঝড়ে ১৫ জন আহত হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক। গত আট বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ ঝড় ছিল এটি।

প্রচণ্ড বাতাসের কারণে ফ্রান্সের স্ট্রসবার্গ ও বেসেল-মুলহাউস বিমানবন্দর বন্ধ করে দিতে হয়। দুপুরের পর সেগুলো আবার চালু করা হয়। সকালের দিকে প্যারিসের চার্লস দ্য গল বিমানবন্দরে ৬০ শতাংশ বিমান ছাড়া সম্ভব হয়নি। সেখানে ঝোড়ো বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩৪ কিলোমিটার। এ ছাড়া কয়েকটি অঞ্চলে গাছ পড়ে যাওয়ায় ও বিদ্যুতের লাইন পড়ে যাওয়ায় রেল ও গাড়ি চলাচলও ব্যাহত হয়। প্রায় সোয়া দুই লাখ বাড়ি বিদ্যুত্হীন হয়ে পড়ে। ঝড়ের কারণে আটলান্টিক উপকূলে বন্যার আশঙ্কা তৈরি হয়েছিল। প্রচণ্ড বাতাসের কারণে আইফেল টাওয়ার বন্ধ করে দেওয়া হয়। গাছের ডালপালা পড়ায় পার্ক বন্ধ করে দেওয়া হয়।

ঝড়টি ইউরোপের অন্যান্য অংশ ইংল্যান্ড, উত্তর আয়ারল্যান্ড ও আয়ারল্যান্ডেও সমানতালে আঘাত হানে। উত্তর-পশ্চিম ইংল্যান্ডের ওয়েস্টমরল্যান্ডের গ্রেট ডেন ফেলে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার রেকর্ড করা হয়। গাছ পড়ে আর গাড়ি নষ্ট হয়ে সড়কগুলো বন্ধ হয়ে যায়। আবহাওয়াবিজ্ঞানী বেকি মিচেল বলেন, ‘ইংল্যান্ডের উত্তরাঞ্চলজুড়ে শিলাবৃষ্টি আর বজগ্ন হয়ে পড়ে।’ 

সূত্র : বিবিসি।

 


মন্তব্য