kalerkantho


চুপচাপ থাকলে জনপ্রিয়তা বাড়ে ট্রাম্পের!

কালের কণ্ঠ ডেস্ক   

৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তার সূচক ক্রিসমাসের ছুটির সময় সবচেয়ে বেশি ছিল। আন্তর্জাতিক জরিপ সংস্থা গ্যালাপের অনুসন্ধানে উঠে এসেছে এ তথ্য। কিন্তু এ তথ্য জরিপ পরিচালনাকারী ব্যক্তিদের খানিকটা অবাকও করেছে। তাঁদের মাথায় সেই পুরনো তত্ত্বই ফিরে এসেছে যে গণমাধ্যম থেকে দূরে থাকলে কিংবা আলোচনায় না থাকলেই ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ে।

ক্রিসমাসের ছুটির সময়টুকু ট্রাম্প কাটিয়েছেন ফ্লোরিডায় নিজের গলফ কোর্সে। ছুটির সময় তাঁর কর্মব্যস্ততা ছিল না বললেই চলে। ছুটিতে যাওয়ার আগে ট্রাম্পের জনপ্রিয়তার সূচক ছিল ৩৬ শতাংশ। কিন্তু ছুটি কাটানোর সময় তা বেড়ে দাঁড়ায় ৪০ শতাংশে; যা গত জুনের পর থেকে সবচেয়ে বেশি।

সব সময় আলোচনায় থাকতে পছন্দ করেন ৭১ বছর বয়সী ট্রাম্প। ইউনিভার্সিটি অব ভার্জিনিয়ার গবেষক কাইলে কনডিকের দীর্ঘদিনের বিশ্বাস, ‘গণমাধ্যমে যখন ট্রাম্পের উপস্থিতি কম থাকে, তখন তাঁর জনপ্রিয়তা বাড়ে। তবে এই বিশ্বাস প্রমাণ করাটাও খুব কঠিন ব্যাপার।’

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে গবেষক কাইলে এবং তাঁর সহকর্মী জিওফ্রে স্কেলির এক জরিপে এমনই এক তথ্য উঠে এসেছিল। তাঁরা দেখান যে ওই সময় প্রার্থী হিসেবে গণমাধ্যমের আলোচনায় আসার পর ডোনাল্ড ট্রাম্প ও হিলারি ক্লিনটনের জনপ্রিয়তা কমে যায়। বরং প্রার্থী হিসেবে আলোচনায় আসার আগেই তাঁদের জনপ্রিয়তা বেশি ছিল।

জরিপ পরিচালনাকারী ব্যক্তিদের ধারণা, আলোচনায় থাকলে ট্রাম্পকে নিয়ে নেতিবাচক কথাবার্তাই বেশি হয়। এ কারণে হয়তো তাঁর জনপ্রিয়তার সূচক কমে যায়।

সূত্র : এএফপি।


মন্তব্য