kalerkantho


ব্রিটিশ পার্লামেন্টে দিনে ১৬০ বার পর্ন সাইটে ঢোকার চেষ্টা হয়

কালের কণ্ঠ ডেস্ক   

৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ব্রিটেনের পার্লামেন্টের কম্পিউটারে গত বছরের দ্বিতীয় ভাগে প্রতিদিন গড়ে ১৬০ বার পর্ন সাইটে ঢোকার চেষ্টা করা হয়েছে। এ তথ্য জানিয়েছে দেশটির প্রেস অ্যাসোসিয়েশন (পিএ)। ফ্রিডম অব ইনফরমেশন (এফওআই) আইনে পাওয়া প্রেস অ্যাসোসিয়েশনের তথ্য মতে, গত জুনের সাধারণ নির্বাচনের পর পার্লামেন্টের নেটওয়ার্ক থেকে মোট ২৪ হাজার ৪৭৩ বার পর্ন সাইটে ঢোকার চেষ্টা করা হয়েছে।

ওয়েস্টমিনস্টারে যৌন অসদাচারণের অভিযোগের ঢেউ প্রধানমমন্ত্রী টেরেসা মেকেও নাড়িয়ে দিয়েছে। পর্নগ্রাফির কারণেই মন্ত্রিসভার সদস্য ও দীর্ঘদিনের বন্ধু ড্যামিয়েন গ্রিনকে গত মাসে প্রধানমন্ত্রী বরখাস্ত করতে বাধ্য হয়েছেন। ২০০৮ সালে ড্যামিয়েন তাঁর ওয়েস্টমিনস্টারের অফিসের কম্পিউটারে পেয়েছিলেন বলে পুলিশকে বিভ্রান্ত করছিলেন।

পার্লামেন্টের ইন্টারনেট নেটওয়ার্ক সাধারণ এমপি, উচ্চ কক্ষের লর্ডস এবং অন্য কর্মকর্তারা ব্যবহার করে থাকেন। কর্তৃপক্ষ জানিয়েছেন, বেশির ভাগ ক্ষেত্রে পর্ন সাইটে ঢোকার চেষ্টা ইচ্ছাকৃত ছিল না এবং সাম্প্রতিক সময়ে এ ঘটনা অনেকটা কমে এসেছে। ২০১৬ সালে পর্ন সাইটে ঢোকার এক লাখ ১৩ হাজার ২০৮টি চেষ্টায় বাধা দেওয়া হয়েছে। আগের বছর এ সংখ্যা ছিল দুই লাখ ১৩ হাজার ২০টি। পার্লামেন্টের এক মুখপাত্র জানিয়েছেন, পার্লামেন্টের কম্পিউটারের নেটওয়ার্কে পর্নগ্রাফির সব সাইট ব্লক করে দেওয়া হয়েছে। তা ছাড়া এই পরিসংখানে ব্যক্তিগত ডিভাইস ব্যবহারের হারও যোগ হয়েছে, কেননা পার্লামেন্টে ওয়াই-ফাই ব্যবস্থা রয়েছে।’ সূত্র : এএফপি।

 


মন্তব্য