kalerkantho


উনের সঙ্গে বসতে চান মুন

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



উনের সঙ্গে বসতে চান মুন

মুন জায়ে ইন

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, তিনি পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে ইচ্ছুক। দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকে পিয়ংইয়ং থেকে অ্যাথলেট পাঠানোর বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তি স্বাক্ষরকে আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বাগত জানানোর মধ্যে এই ইচ্ছার কথা ব্যক্ত করলেন মুন জায়ে-ইন।

আগামী মাসে দক্ষিণ কোরিয়ার পিয়ংচ্যাংয়ে এই প্রতিযোগিত অনুষ্ঠিত হতে যাচ্ছে। কিন্তু ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণে এই আয়োজনকে ঘিরে অন্ধকার ছায়া নেমে আসে। বিশেষ করে এই সময়ে উত্তর কোরিয়া যখন যুক্তরাষ্ট্রের মূল ভূমিতে আঘাত হানতে সক্ষম একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। সিউলে অনুষ্ঠিত ১৯৮৮ সালের গ্রীষ্মকালীন অলিম্পিক বর্জনকারী উত্তর কোরিয়া গত মঙ্গলবার পিয়ংচ্যাংয়ে অ্যাথলেট পাঠানোর ব্যাপারে সম্মতি দেয়। এ নিয়ে দুই দেশের মধ্যে চুক্তিকে স্বাগত জানাচ্ছেন বিশ্বনেতারা।

এই অবস্থায় গতকাল বুধবার মুন বলেন, ‘এটা শুরু মাত্র। গতকাল (মঙ্গলবার) প্রথম পদক্ষেপ। আমি মনে করি আমরা ভালো শুরু করেছি। পরমাণু নিরস্ত্রীকরণের জন্য উত্তর কোরিয়াকে আলোচনায় আনাই হবে পরবর্তী পদক্ষেপ, যাতে আমাদের অংশ নিতেই হবে। তিনি যেকোনো সময় শীর্ষ বৈঠকে বসতে ইচ্ছুক ছিলেন, যথাযথ শর্তসাপেক্ষে।’ মুনের মতে, ‘কিন্তু কেবলই বৈঠকের জন্য বৈঠকে বসার জন্য এটা হতে পারে না। সঠিক শর্তে শীর্ষ বৈঠকের আয়োজনে কিছু সৃষ্টি হতে পারে।’ সূত্র : এএফপি।


মন্তব্য