kalerkantho


ইরানের বিক্ষোভ দমনের নিন্দা মার্কিন কংগ্রেসে

কালের কণ্ঠ ডেস্ক   

১১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ইরানে সাম্প্রতিক সরকারবিরোধী বিক্ষোভকারীদের প্রতি সমর্থন এবং বিক্ষোভকারীদের ওপর সরকারি দমন-পীড়নের নিন্দা জানিয়ে মঙ্গলবার একটি প্রস্তাব গ্রহণ করেছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস। একই সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনকে ইরানে মানবাধিকার লঙ্ঘনকারীদের শাস্তি দিতে তাদের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপেরও আহ্বান জানানো হয়েছে।

হাউস অব রিপ্রেজেন্টেটিভসে প্রায় সর্বসম্মতভাবে গৃহীত ওই প্রস্তাবে বলা হয়, ইরানে দুর্নীতিগ্রস্ত শাসনের বিরুদ্ধে জনগণের বৈধ ও শান্তিপূর্ণ সমাবেশে যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন আছে। প্রস্তাবটির পক্ষে ৪১৫ জন সদস্য ভোট দেন। বিপক্ষে ভোট দেন মাত্র দুজন।

হাউস অব রিপ্রেজেন্টেটিভের পররাষ্ট্রবিষয়ক কমিটির চেয়ারম্যান অ্যাড রয়েস বলেন, ‘আমরা ইরানের জনগণের পক্ষে দাঁড়িয়েছে। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা অস্থিতিশীল শাসনের বিরুদ্ধে, জনগণের বিপক্ষে নয়।’

ইরানের পাঁচটি সংস্থার বিরুদ্ধে গত সপ্তাহে নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। ২৮ ডিসেম্বর থেকে টানা পাঁচ দিন ইরানের বেশ কয়েকটি শহরে সরকারবিরোধী আন্দোলন ছড়িয়ে পড়ে। এ সময় সহিংসতায় অন্তত ২১ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

সূত্র : এএফপি।


মন্তব্য