kalerkantho


গ্যালাপ জরিপ

মার্কেল সবচেয়ে জনপ্রিয়

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



মার্কেল সবচেয়ে জনপ্রিয়

জনপ্রিয় নেতা হিসেবে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। সেরা দশের তালিকায় শেষ স্থান জুটেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। তবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা আগের চেয়ে বেড়েছে। ২০১৭ সালের সেরা নেতা নির্বাচনে গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের জরিপে এ ফল উঠে এসেছে।

জরিপের ফল মতে, জনপ্রিয়তায় মার্কেলের পর দ্বিতীয় অবস্থানে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। তৃতীয় অবস্থানে উঠে সবাইকে তাক লাগিয়েছেন নরেন্দ্র মোদি। আগের জরিপে (২০১৫ সাল) তাঁর অবস্থান ছিল পঞ্চম। ভারতের কোনো প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবারের মতো শীর্ষ তিনে উঠেছেন তিনি। মোদির ঠিক পরের অবস্থানে আছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। অবস্থানগতভাবে আগের চেয়ে দুই ধাপ এগিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাঁদের মধ্যে চিনপিং সপ্তম স্থান থেকে উঠে পঞ্চম এবং পুতিন অষ্টম থেকে এগিয়ে ষষ্ঠ স্থানে জায়গা পেয়েছেন। এই দুই নেতার মতো সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদও দুই পয়েন্ট এগিয়েছেন। এবার তাঁর অবস্থান সপ্তম। অষ্টম স্থানে জায়গা হয়েছে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর। আর আগের চেয়ে এক ধাপ এগিয়ে নবমে স্থান পেয়েছেন ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি। আর ১০ নম্বরে ঠাঁই হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। অথচ আগের জরিপে তাঁর দেশের তত্কালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ছিলেন তালিকার ১ নম্বরে।

জরিপে দেখা গেছে, পুতিনের জনপ্রিয়তা যুক্তরাষ্ট্র ছাড়া বিশ্বব্যাপী তাত্পর্যপূর্ণভাবে এগিয়েছে। যুক্তরাষ্ট্রে তাঁর জনপ্রিয়তা মাত্র ১৪ শতাংশ, যেখানে ট্রাম্পের জনপ্রিয়তা এখনো ৩৫ শতাংশ। তবে সামগ্রিকভাবে বিশ্বে তাঁর জনপ্রিয়তা ১০ শতাংশ বেড়ে ৪৩ শতাংশ হয়েছে। এই সময়ে নরেন্দ্র মোদির জনপ্রিয়তা বেড়েছে ৬ শতাংশ। বর্তমানে তাঁর জনপ্রিয়তা ৩০ শতাংশ।

২০১৭ সাল নাগাদ গ্যালাপ ইন্টারন্যাশনাল এই জরিপ করেছে। চলতি বছর ৫৫টি দেশে সরাসরি, টেলিফোন ও অনলাইনে মোট ৫৩ হাজার ৭৬৯ জন ব্যক্তি মতামত দিয়েছেন। সূত্র : ফার্স্টপোস্ট।


মন্তব্য